আর্কাইভ  মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২ ● ১৯ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: রেলগেটে কুকুরের নিয়ম মানার ছবি ভাইরাল       নির্বাচন বর্জনের সিদ্বান্ত এখনও হয়নি- জিএম কাদের       জাতীয় গ্রিডে বিপর্যয়: দেশের অধিকাংশ জেলায় বিদ্যুৎ নেই       মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে সেতুর রেলিংয়ে ধাক্কা, নিহত ৪       এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রীর কঠোর হুঁশিয়ারি      

ব্রাজিলের বিপক্ষে খেলতে চায় না আর্জেন্টিনা, অনড় ফিফা

শনিবার, ২৩ এপ্রিল ২০২২, রাত ০৮:০৫

ডেস্ক: ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফুটবল বিশ্বকাপ শুরু হতে আর মাত্র কয়েক মাস বাকি। সামনেই দলগুলো মাঠে নামবে প্রীতি ম্যাচ খেলতে। এসব প্রীতি ম্যাচ নিছকই প্রীতি ম্যাচ নয়; বরং বিশ্বকাপের শেষ মুহূর্তের প্রস্তুতি হবে এসব ম্যাচ দিয়েই। এমনই এক প্রীতি ম্যাচে আগামী জুন মাসের ১১ তারিখ অস্ট্রেলিয়ার বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) মুখোমুখি হওয়ার কথা রয়েছে ফুটবল বিশ্বের অন্যতম প্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনার। সেই ম্যাচ নিয়েই এখন দেখা দিয়েছে অনিশ্চয়তা।
এরই মধ্যে আর্জেন্টিনার ফুটবলভিত্তিক সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস, মুন্ডো আলবিসেলেস্তে তাদের প্রতিবেদনে জানাচ্ছে, ব্রাজিলের বিপক্ষে জুন মাসের প্রীতি ম্যাচটি খেলতে চায় না আর্জেন্টিনা। শুধু তাই নয়, আগামী ২২ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়েও তেমন আগ্রহ নেই আলবিসেলেস্তেদের।

এদিকে, ফিফাও নিজেদের সিদ্ধান্তে অনড়। এরই মধ্যে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) আন্তর্জাতিক ফুটবলের নীতিনির্ধারকদের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে, দুটি ম্যাচই (১১ জুন এবং ২২ সেপ্টেম্বর) খেলতেই হবে। ব্রাজিল-আর্জেন্টিনা সবশেষ মুখোমুখি হয়েছিল বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে। ব্রাজিলের সাও পাওলোতে সেই ম্যাচ পণ্ড হয় ব্রাজিলের জাতীয় স্বাস্থ্য এজেন্সির হস্তক্ষেপে। তারা অভিযোগ করে আর্জেন্টিনার চার খেলোয়াড় করোনা বিধিনিষেধ ভেঙেছে।

এমসিজিতে এক দশক আগে আর্জেন্টিনা প্রীতি ম্যাচ খেলেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে। সে ম্যাচে লিওনেল মেসির গোলে ১-০ গোলে জয় পায় আর্জেন্টিনা। এই মৌসুম শেষে নতুন মৌসুমের প্রস্তুতি হিসেবে ২৫ মে বার্সেলোনা সিডনিতে ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার পেশাদার ফুটবল লিগের সেরা খেলোয়াড়দের নিয়ে গড়া অল-স্টার দলের বিপক্ষে। জুলাইয়ে এমসিজিতে প্রীতি ম্যাচ খেলবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ক্রিস্টাল প্যালেস।

এদিকে, ব্রাজিলের বিপক্ষে ম্যাচটি ঘিরে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের প্রস্তুতির কাজও এগিয়ে চলছে। এ ছাড়া অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী মাঠে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ নিয়ে গত বুধবার (২০ এপ্রিল) বিবৃতি দিয়ে ভিক্টোরিয়া রাজ্য সরকারের ক্রীড়ামন্ত্রী মার্টিন পাকুলা জানান, এই ম্যাচটি অনুষ্ঠিত হবে ১১ জুন। তবে এ মাঠে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে না এই দুই দল। পাঁচ বছর আগে ২০১৭ সালে এই মাঠে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী। ৯৫ হাজার দর্শকের সামনে নেইমারবিহীন ব্রাজিলের বিপক্ষে মেসির আর্জেন্টিনা জয় পেয়েছিল ১-০ গোলে।

তবে মার্টিন পাকুলা আশা প্রকাশ করেন, এবারের ম্যাচে দেখা যাবে নেইমার-মেসিসহ দুদলের সেরা সব তারকাকেই। মেলবোর্নের একটি রেডিও স্টেশনকে পাকুলা বলেন, 'আলোচনার ভিত্তিতে আমরা আশা করছি, মেসি ও নেইমারের মতো খেলোয়াড়রা খেলবেন। আমরা এ বিষয়ে শতভাগ নিশ্চয়তা দিতে পারছি না। তবে আমাদের বলা হয়েছে, বিশ্বকাপের প্রস্তুতি নিতে ম্যাচটি তাদের জন্য গুরুত্বপূর্ণ।'
ব্রাজিলের বিপক্ষে খেলতে না চাওয়ার পেছনে অবশ্য যৌক্তিক কারণও রয়েছে। জুন মাসের ১ তারিখ লন্ডনে ইতালির বিপক্ষে ইউরোপ-আমেরিকা মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামবে আর্জেন্টিনা। এরপর নিজ দলের খেলোয়াড়দের কিছুদিনের জন্য ছুটি দিতে চাইছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি।

কিন্তু অস্ট্রেলিয়ায় গিয়ে ব্রাজিলের বিপক্ষে খেলতে হলে ছুটি পাওয়া যাবে না। শুধু তাই নয়, লন্ডন থেকে দীর্ঘ ভ্রমণের ক্লান্তিও সঙ্গী হবে আর্জেন্টিনার খেলোয়াড়দের। এ কারণেই মূলত অস্ট্রেলিয়ায় গিয়ে প্রীতি ম্যাচটি খেলতে চাইছে না আর্জেন্টিনা।

মন্তব্য করুন


Link copied