Templates by BIGtheme NET
আজ- রবিবার, ২৬ মে, ২০১৯ :: ১২ জ্যৈষ্ঠ ১৪২৬ :: সময়- ৯ : ৫৭ পুর্বাহ্ন
Home / ক্যাম্পাস / রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসির অনিয়ম-দূর্নীতির বিরুদ্ধে স্মারকলিপি

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসির অনিয়ম-দূর্নীতির বিরুদ্ধে স্মারকলিপি

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি কর্তৃক প্রদত্ত নিয়োগের শর্ত অনুযায়ী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসিকে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ে অবস্থানসহ বিভিন্ন অনিয়মের বিরুদ্ধ্ব স্বারকলিপি দিয়েছে শিক্ষক সমিতি। মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ গাজী মাজহারুল আনোয়ার, সাধারণ সম্পাদক খাইরুল কবির সুমনসহ সমিতির নেতৃবৃন্দ বিশ্ববিদ্যালয়ের ভিসি অনুপস্থিতিতে ভিসির বিশেষ সহকারি (পিএস) আমিনুর রহমানের কাছে স্মারকলিপি জমা দেয়।

এতে ১৮ দফা দাবি পেশ করা হয়, দাবীগুলো হলো, দ্রুত প্রো-ভিসি ও ট্রেজারার নিয়োগ, ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং নারী জাগরণের অগ্রদূত রোকেয়া সাখাওয়াত হোসেনের প্রতিকৃতি স্থাপন, বিশ্ববিদ্যালয়ের সকল সিন্ডিকেট সভা, নিয়োগ বোর্ড, অর্থ কমিটির সভাসহ সকল সভা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাসে করা, বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের দ্বিতীয় ফেজের কার্যক্রমের ব্যবস্থা গ্রহন, নতুন যোগদানকৃত শিক্ষকদের অনিয়মতান্ত্রিক ফাউন্ডেশন ট্রেনিং বন্ধ করে বিভাগের শিক্ষক স্বল্পতার সংকট সমাধানসহ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর সকল শিক্ষা ও পেশাগত ট্রেনিং ড. বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিউট-এর অধীনে নিজস্ব ক্যাম্পাসে যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করা, শিক্ষক নিয়োগ প্রক্রিয়াার অংশ হিসেবে লিখিত পরীক্ষা নিয়োগ বোর্ডের সকল সদস্যদের অংশগ্রহনের মাধ্যমে গ্রহনযোগ্য পদ্ধতিতে সম্পন্ন করা ।
এছাড়াও অর্গানোগ্রাম অনুযায়ী ইউজিসি থেকে জরুরী ভিত্তিতে শিক্ষক পদ অনুমোদন নিয়ে অস্থয়ী পদে চাকুরিরত শিক্ষকদের চাকুরী স্থায়ীকরনসহ নতুন শিক্ষক নিয়োগ দিয়ে সেশনজট দূর করা, বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণারত শিক্ষকদের স্ববেতনে ৫ বছরসহ মোট শিক্ষাছুটি ৭ বছর নির্ধারণ করে অতি দ্রুত শিক্ষাছুটি নীতিমালা প্রণয়ন করা, ঘঙঈ ও অভিজ্ঞতা সনদসহ যাবতীয় প্রক্রিয়া দুই থেকে তিন কার্যদিবসের মধ্যে সম্পন্ন করা, সকল পরীক্ষার পারিতোষিক ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে পরিশোধ করা, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম ফলপ্রসু করতে অনুষদে উপস্থিত যোগ্য শিক্ষককে ডীন ও বিভাগে উপস্থিত যোগ্য শিক্ষককে বিভাগীয় প্রধানের দায়িত্ব প্রদান করা, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধানের নিয়োগে অন্যান্য বিভাগের ন্যায় এই বিশ্ববিদ্যালয়ে স্থাপনে জাতীয় সংসদ কর্তৃক প্রণীত ২৯ নং আইনের ২৮ (২) ধারা মোতাবেক নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের গেজেট অনযায়ী বিভাগের একাডেমিক প্ল্যানিং কমিটি গঠন করা, সনাতন ধর্মাবলম্বীদের জন্য ধর্মীয় উপাসনালয়ে স্থাপনের ব্যবস্থা গ্রহন করা, দ্রত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের গম্বুজসহ দ্বিতীয় তলার কাজ শুরু করা, বিভিন্ন বিভাগে কর্মরত শিক্ষকদের পদোন্নতি আটকে রেখে শিক্ষাকার্য স্পৃহাহীনতা সৃষ্টিকারী হয়রানি বন্ধ করা এবং বিশ্ববিদ্যালয়ে ব্যাংকের স্থায়ী শাখা এবং বিশ্ববিদ্যালয়ের গেট স্থাপন করা।

স্মারকলিপির বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. গাজী মাজহারুল আনোয়ার ও সাধারণ সম্পাদক খায়রুল কবির সুমন বলেন, ভিসির দায়িত্ব¡কালের প্রায় অর্ধেকসময় অতিক্রান্ত হতে চললেও বিশ্ববিদ্যালয়ে হতাশা ও নৈরাশ্য কমেনি বরং তৈরী বর্তমানে বিশ্ববিদ্যালয়ে এক অস্থিরতা পরিবেশ বিরাজ করছে যার অন্যতম প্রধান কারণ ভিসির বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিতি। যার ফলে দেশব্যাপী বিশ্ববিদ্যালয় তথা বিশ্ববিদ্যালয় শিক্ষক সম্পর্কে নানা ভাবে ভাবমূর্তি নষ্ট হচ্ছে।
তাঁরা বলেন, বিশ্ববিদ্যালয়ে সদ্য যোগদানকৃত শিক্ষকবৃন্দের ছুটিবিহীন অনুপস্থিতি শিক্ষা সংকট তৈরী করেছে, প্রশ্নবিদ্ধ শিক্ষক নিয়োগ পরীক্ষাসহ বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ অধিকর্তা সম্পর্কে নেতিবাচক সংবাদে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি চরমভাবে নিচু হচ্ছে, যা বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে কোনভাবেই গ্রহণযোগ্য নয়।
শিক্ষক নেতৃবৃন্দ বলেন, গত গত ৫ মার্চ শিক্ষক সমিতির সাধারণ সভার ৬৩ জন শিক্ষকের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষক সমিতির সদস্যবৃন্দ শিক্ষকদের অধিকার, স্বাধীনতা, বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ও পবিত্রতা সংরক্ষণের লক্ষ্যে এই স্মারকলিপি প্রদান করেছি।

Social Media Sharing

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful