আর্কাইভ  মঙ্গলবার ● ২১ মে ২০২৪ ● ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
আর্কাইভ   মঙ্গলবার ● ২১ মে ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যের সাজা প্রদান       চলতি বছরই বঙ্গবন্ধু রেলওয়ে সেতু দিয়ে চলবে ট্রেন       দিনাজপুর মেডিকেলে আটক ২১ দালালের নেপথ্যে শক্তিশালী সিণ্ডিকেট        পুড়ে ছাই রাইসির হেলিকপ্টার, কারও বেঁচে থাকার চিহ্ন নেই       ভারতে পাঁচারের উদ্দেশ্যে লুকিয়ে রাখা কষ্টি পাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার, গ্রেপ্তার ১       

 width=
 

রঙ্গপুরের ঐতিহ্যবাহী ডিমলা কালী মন্দির

সোমবার, ৩ নভেম্বর ২০১৪, সকাল ০৭:৫৫

ঐতিহ্যবাহী এই কালী মন্দিরটি রংপুর রেলওয়ে স্টেশন থেকে পূর্বদিকে এবং মাহিগঞ্জ বাজার থেকে প্রায় ১ কিলোমিটার দক্ষিণে বড় রঙ্গপুরে অবস্থিত।

ডিমলার জমিদার নীল কমলের বিধবা স্ত্রী শ্যামা সুন্দরীর দত্তক পুত্র রাজা জানকি বল্লভ সেনের সেবামূলক কাজে স্মৃতি হিসেবে ১৯০৮ সালে এ মন্দিরটির নির্মাণ শুরু হয়। দুই বছর পর রাজা জানকি বল্লভ সেন পরলোক গমন করলে তার স্ত্রী রাণী বৃন্দারাণী চৌধুরানী ডিমলা রাজদেবত্তোর এস্টেটটি পরিচালনার দায়িত্ব নেন। এসময় দ্রুত গতিতে এগুতে থাকে কালী মন্দিরের নির্মাণ কাজ। শৈল্পিক সুন্দরের পূজারী চিত্রকলা শিল্পীদের নিপুন ছোয়া আর অসাধারণ শিল্পকর্মে ১৯১৬ সালে শেষ হয় সুবৃহৎ এই কালী মন্দির নির্মাণের কাজ।

এর আগে ১৯০৮ সালে রাজা জানকি বল্লভ সেন শ্রী শ্রী কালী মাতা বিগ্রহ, শ্রী শ্রী লক্ষী নারায়ণ জিউ বিগ্রহ, শ্রী শ্রী মদন মোহন জিউ বিগ্রহ, শ্রী শ্রী রাম চন্দ্র বিগ্রহের নামে রেজিষ্ট্রি দলিল নামা মূলে তার সম্পত্তি ডিমলা রাজদেবত্তোর এস্টেট-এর নামে দান করেন।

শুধু তাই নয়, রাজা জানকি বল্লভ সেনের ব্যাপক জনকল্যাণমূলক কাজের স্বাক্ষী হিসেবে এখনো স্বগৌরবে দাড়িয়ে আছে রংপুর মহানগরীর শ্যামা সুন্দরী ক্যানেল, অক্সফোর্ডখ্যাত কারমাইকেল কলেজ, জেলা পরিষদ ও রংপুর পৌরসভা ভবন। রংপুরের বাইরেও রয়েছে তার সৃষ্টি অনেক সেবামূলক প্রতিষ্ঠান।

বর্তমানে ডিমলা রাজদেবত্তোর এস্টেট পরিচালনা কমিটি ঐতিহ্যবাহী এই কালী মন্দিরটি রক্ষণাবেক্ষণ ও সংস্কারের কাজে নিরলস প্রচেষ্টা করছেন বলে জানান কমিটির সেক্রেটারী এ্যাডভোকেট রথীশ চন্দ্র ভৌমিক (বাবুসোনা)।

তিনি বলেন, একশ ছয় বছর আছে নির্মিত তৎকালীন বড় রঙ্গপুরের সুবৃহৎ এ কালী মন্দিরটি এখনো ঐতিহ্যের স্মারক হিসেবেই দাড়িয়ে আছে। হিন্দুধর্মাবলম্বীরা নিত্য নৈমিত্তিক ও বাৎসরিক পূজা অর্চনা করেন।

বাংলাদেশ ভারত মৈত্রী সমিতি রংপুর জেলা শাখার উদ্যোগে বর্তমানে সেখানে দূর্গা মন্দির, সাংস্কৃতিক মঞ্চ, পাঠাগার ও মিউজিয়াম নির্মাণের কাজ চলছে বলেও জানান তিনি।

মন্দিরটিতে প্রতিদিন নিত্য নৈমিত্তিক পূজা অর্চনা ও সন্ধ্যা আরতি ছাড়াও বাংলা নববর্ষে বর্ষবরণ উৎসব, শারদীয় দূর্গোৎসব, অমাবস্যা, জন্মাষ্টমী, কোজাগরী লক্ষী পূর্ণিমা, দোলযাত্রা, শিব রাত্রি ব্রত, রাম জন্ম জয়ন্তিসহ সরস্বতী ও দিপান্বিতা কালিপূজার রজনীতে বিশেষ পূজা ও উৎসব আয়োজনে দূর দূরান্তের ভক্তদের আগমেন ভরে উঠে পুরো প্রাঙ্গন।

মন্তব্য করুন


 

Link copied