আর্কাইভ  রবিবার ● ২৯ জানুয়ারী ২০২৩ ● ১৬ মাঘ ১৪২৯
আর্কাইভ   রবিবার ● ২৯ জানুয়ারী ২০২৩
 width=
 width=
শিরোনাম: রংপুরে রাষ্ট্রিয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা এ্যাড. ইলিয়াছ আহমেদের দাফনকার্য সম্পন্ন        সুন্দরগঞ্জে উপজেলা শিক্ষা কর্মকর্তার বিচার দাবিতে ঝাড়ু– মিছিল       রাঙ্গা জাপারই কেউ নন কিন্তু তাদের চিফ হুইপ       আওয়ামী লীগ কখনো পালায় না : প্রধানমন্ত্রী       বেরোবিতে ব্রুডা আয়োজিত জাতীয় বিতর্কের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত       
 width=

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ল

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, রাত ১০:১০

ডেস্ক: ব্যক্তিশ্রেণির আয়কর বিবরণী বা রিটার্ন জমার সময় এক মাস বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা।

এনবিআরের জনসংযোগ পরিচালক সৈয়দ এম এ মুমেন আজ মঙ্গলবার রাতে এই তথ্য নিশ্চিত করেছেন। বর্তমান আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতিবছর ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। এবার করোনা পরিস্থিতির কারণে আজ এনবিআর তার নিজস্ব ক্ষমতাবলে এক মাস সময় বাড়িয়েছে।

জানা গেছে, করোনার কারণে বহু করদাতার আয় কমেছে। ফলে নির্ধারিত সময় শেষের দিকেও তারা রিটার্ন দিতে আগ্রহ দেখায়নি। তাদের জন্য এই সুযোগ দেওয়া হয়েছে।

গত কয়েক দিন এনবিআরের একাধিক উচ্চপদস্থ কর্মকর্তা গণমাধ্যমে বলেছেন, কোনোভাবেই সময় বৃদ্ধি করা হবে না। অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমেও সময় বৃদ্ধি করা হবে না জানিয়ে স্ট্যাটাস দিয়েছেন। তবে ব্যবসায়ীদের পক্ষ থেকে রিটার্ন জমার সময় বৃদ্ধির দাবি করা হয়। করোনার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা থাকলেও কয়েক দিন ধরেই রাজধানীর বিভিন্ন কর কার্যালয়ে করদাতাদের প্রায় উপচে পড়া ভিড় দেখা যায়।

এনবিআর জানায়, বর্তমানে ৬৭ লাখ কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) আছেন। প্রতি বছর গড়ে ২৫ লাখ করদাতা রিটার্ন জমা দেন।

মন্তব্য করুন


Link copied