আর্কাইভ  মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২ ● ১৯ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: রংপুরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত       পঞ্চগড়ে নৌডুবিতে ইজারাদার ও অদক্ষ মাঝিকে দায়ী করে প্রতিবেদন দাখিল       অপুকে ডিভোর্সের ১৪৮ দিন পর বুবলীকে বিয়ে করেন শাকিব       সয়াবিন তেলের দাম লিটারে কমল ১৪ টাকা       বিএনপির চেয়ে আওয়ামী লীগ এক ডিগ্রী বেশি- রংপুরে জিএম কাদের      

উত্তরাঞ্চলের গ্যাস সরবরাহে পাইপলাইন স্থাপনের  ৬০ ভাগ কাজ সম্পন্ন

বুধবার, ১৩ এপ্রিল ২০২২, দুপুর ১২:৫৫

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ উত্তরাঞ্চলের  নীলফামারী পর্যন্ত পাইপ লাইনে গ্যাস আসবে। বগুড়া থেকে রংপুর হয়ে এই পাইপলাইন স্থাপন করা হচ্ছে নীলফামারীর সৈয়দপুর ও উত্তরা ইপিজেড পর্যন্ত। ধারনা করা হচেছ ২০২৩ সালের জুনের মধ্যে  গ্যাস সরবরাহ করা হবে। এই কাজ সম্পন্ন হলে উত্তরা ইপিজেড,বিসিক শিল্পনগরী সহ  এ অঞ্চলের শিল্প-কারখানা ও বাসাবাড়িতে গ্যাস সরবরাহ করা হবে।
বুধবার (১৩ এপ্রিল) গ্যাস ট্রান্সমিশন কো¤পানি লিমিটেড সূত্রে জানা যায়, এক হাজার পিএসআইজি এর ৩০ ইঞ্চি ব্যাসের দেড়শ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন এবং আনুষঙ্গিক স্থাপনা নির্মাণের কাজ চলছে। 'বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্পটি সরকারি ও গ্যাস ট্রান্সমিশন কো¤পানি লিমিটেডের যৌথ অর্থায়নে বাস্তবায়ন করা হচ্ছে। এক হাজার ৩৭৮ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্পের কাজ ২০১৮ সালের অক্টোবর থেকে শুরু হয়। ইতোমধ্যে কাজের শতকরা ৬০ ভাগ স¤পন্ন হয়েছে।

এ প্রকল্পের আওতায় দেড়শ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনের পথে মাটি পরীক্ষার পর নির্মাণসামগ্রী লাইন পাইপ, ইন্ডাকশন বেন্ড, কোটিং ম্যাটেরিয়ালস, ফিটিংস, পিগ ট্রাপ, বল ভাল¡, গেট ভাল¡সহ অন্যান্য সরঞ্জমাদি আমদানি করে অধিগ্রহণ করা জমির ওপর রাখা হয়েছে। এ প্রকল্পে ইপিসি ভিত্তিতে সৈয়দুপুরে একশ এমএমএসসিএফডি (মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফিট পার ডে) ক্ষমতা স¤পন্ন একটি সিজিএস (সেন্ট্রাল গ্যাস সাপ্লাই), রংপুরে ৫০ এমএমএসসিএফডি ক্ষমতা স¤পন্ন একটি টিবিএস (টাউন বর্ডার স্টেশন) এবং পীরগঞ্জে ২০ এমএমএসসিএফডি ক্ষমতা স¤পন্ন একটি টিবিএস স্থাপন করা হচ্ছে। 
বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক খন্দকার আরিফুল ইসলাম জানান, উত্তরাঞ্চলের রংপুর বিভাগে পাইপ লাইনে গ্যাস সরবরাহের জন্য ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা দিয়েছিলেন। তার  প্রতিশ্রতির এখন বাস্তবায়িত হচ্ছে।

তিনি জানান, করোনার কারণে মালামাল আমদানিতে কিছুটা বিলম্ব হয়েছে। বর্তমানে দ্রুতগতিতে পাইপ লাইন স্থাপনের কাজ চলছে।শতকরা ৬০ ভাগ কাজ স¤পন্ন হয়েছে। আশা করা হচ্ছে ২০২৩ সালের জুন মাসের মধ্যে উত্তরাঞ্চলের পাইপ লাইনে গ্যাস সরবরাহ শুরু করা যাবে।

মন্তব্য করুন


Link copied