আর্কাইভ  মঙ্গলবার ● ২৩ এপ্রিল ২০২৪ ● ১০ বৈশাখ ১৪৩১
আর্কাইভ   মঙ্গলবার ● ২৩ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: জামানত হারানোর ভয়ে প্রার্থী খুঁজে পাচ্ছে না জাপা       ট্রেনের ভাড়া ৪ মে থে‌কে বাড়বে       পঞ্চগড়ে জেলা প্রশাসকের গাড়ি ভাংচুর, যুবক আটক!       লালমনিরহাটে সাবেক উপজেলা চেয়ারম্যানসহ দুই বিএনপি নেতা জেল হাজতে       ডিমলা উপজেলা নির্বাচন প্রথম ধাপে মাঠ ছাড়েননি এমপির তিন স্বজন      

 width=
 

এসএসসি-এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করে বিজ্ঞপ্তি

মঙ্গলবার, ১ মার্চ ২০২২, বিকাল ০৬:০৯

ডেস্ক: চলতি বছর ১৯ জুন এসএসসি এবং ২২ আগস্ট এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করে বিজ্ঞপ্তি দিয়েছে শিক্ষাবোর্ডগুলো। আজ মঙ্গলবার এ বিজ্ঞপ্তি জারি করা হয়।

এর আগে গত রোববার (২৭ ফেব্রুয়ারি) এক সভায় বিভিন্ন বোর্ড চেয়ারম্যানরা একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরেন। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কয়েকটি বিষয় বাদ দেওয়ার প্রস্তাব করে আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যানস কমিটি।

সভা সূত্রে জানা যায়, এবার এসএসসিতে তিনটি বিষয় বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে। বিষয়গুলো হলো- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম, বাংলাদেশ ও বিশ্বপরিচয়। আর এইচএসসিতে বাদ যাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।

আর নম্বর বিভাজন নিয়ে প্রস্তাব করা হয়েছে, যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (সৃজনশীল ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে। আর যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা আছে, সেসব বিষয়ে ৪৫ নম্বরের (সৃজনশীল ৩০, এমসিকিউ ১৫) পরীক্ষা নেওয়া যেতে পারে।

এ ছাড়া এসএসসি ও এইচএসসিতে টেস্ট পরীক্ষা না নেওয়ার পক্ষে মত দিয়েছেন অধিকাংশ বোর্ড চেয়ারম্যান। এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘অনেকগুলো প্রস্তাবনা এসেছে, তবে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত এখনো হয়নি।’

মন্তব্য করুন


 

Link copied