আর্কাইভ  শুক্রবার ● ৩০ সেপ্টেম্বর ২০২২ ● ১৫ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   শুক্রবার ● ৩০ সেপ্টেম্বর ২০২২
 
 
শিরোনাম: রুপালি পর্দা- প্রেম, বিয়ে, সন্তান কেন এত অসম্মান?       ঠোঁটের কালচে দাগ দূর হোক, ফিরিয়ে আনুন গোলাপি ভাব       বাংলাবান্ধা স্থলবন্দরে ১০ দিন সকল প্রকার আমদানি রফতানি বন্ধ       বিদেশিদের কাছে বিএনপির অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী       পূজাকে বিয়ের প্রস্তাব পাঠিয়েছেন শাকিব      

জেলেনস্কিকে উদ্ধারে মার্কিন নেভি সিল ও ব্রিটিশ সেনারা

রবিবার, ৬ মার্চ ২০২২, রাত ০৯:৪৭

ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে উদ্ধারে লিথুয়ানিয়ার একটি নির্জন ঘাঁটিতে অবস্থান করছেন মার্কিন নেভি সিলের ১৫০ ও ব্রিটিশ বিশেষ বিমান সার্ভিসের ৭০ কমান্ডো। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান ও স্পুটনিক নিউজ এমন খবর দিয়েছে। 

অতি ঝুঁকিপূর্ণ অভিযানে তারা যাতে সফল হন, সেই প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। তাদের সঙ্গে প্রশিক্ষণে ইউক্রেনের সেনারাও থাকছেন।

যুক্তরাজ্যের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এখানে সবচেয়ে বিচক্ষণ বিকল্প হচ্ছে, কিয়েভের বাইরে জেলেনস্কিকে এমন কোনো জায়গায় নিয়ে রাখা, যেখানে তিনি নিরাপদে থাকতে পারবেন। আমাদের কাছে বিমান আছে, কিন্তু এখানে দূরত্ব গুরুত্বপূর্ণ।

শনিবার এক জুম মিটিংয়ে মার্কিন কর্মকর্তাদের কাছে আরও বেশি অস্ত্র চেয়ে আবেদন করেছেন জেলেনস্কি। এ সময়ে ইউক্রেনে উড়াল-নিষিদ্ধ অঞ্চল ঘোষণা করতে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর কাছে তিনি আহ্বান জানিয়েছেন। কিন্তু পশ্চিমা রাজনীতিবিদেরা তার সেই আহ্বান প্রত্যাখ্যান করেন। কারণ ইউক্রেনে উড়াল-নিষিদ্ধ অঞ্চল ঘোষণার অর্থ হচ্ছে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়া।

জেলেনস্কি বর্তমানে কোথায় আছেন, তা নিয়ে কারো কাছে পরিষ্কার তথ্য নেই। গত সপ্তাহে তিনি ওয়াশিংটনকে বলেন, আমার দেশ থেকে বের হওয়ার বাহনের দরকার নেই, আমার দরকার গোলাবারুদ।

যুক্তরাষ্ট্র তাকে নিরাপদ আশ্রয় দিতে চাইলেও তিনি তা প্রত্যাখ্যান করেন। শুক্রবার ইউক্রেনের বিরোধীদলীয় রাজনীতিবিদ ইলিয়া কিভা বলেন, দেশ ছেড়ে পালিয়েছেন জেলেনস্কি। বর্তমানে তিনি পোল্যান্ডের রাজধানী ওয়াশোতে মার্কিন দূতাবাসে আছেন। তার দেওয়া তথ্য স্বাধীনভাবে কোনো সংবাদমাধ্যম যাচাই করতে পারেনি।

মন্তব্য করুন


Link copied