আর্কাইভ  শনিবার ● ১৩ এপ্রিল ২০২৪ ● ৩০ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শনিবার ● ১৩ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পঞ্চগড়ে দুই মোটরসাইকেল সংঘর্ষ, নিহতের সংখ্যা বেড়ে চার       পঞ্চগড়ে দুই মোটরসাইকেলের মুখোঁমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪       পঞ্চগড়ে প্রেমিকের হাতে প্রেমিকা খুন!       নাথান বমের স্ত্রীকে বান্দরবান থেকে লালমনিরহাটে বদলি       দিনাজপুরে ৬ লাখ মুসল্লি’র সমাগমে দক্ষিণ এশিয়ার অন্যতম সর্ববৃহৎ ঈদ জামাত      

 width=
 

নতুন মন্ত্রীদের শপথ আজ, সম্ভাব্য মুখ যারা

শুক্রবার, ১ মার্চ ২০২৪, দুপুর ১২:৩৫

অবশেষে মন্ত্রিসভার আকার বাড়ছে। আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনের দরবার হলে নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের শপথ অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। 

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে একজন মন্ত্রী বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন। মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রী শপথ নিচ্ছেন।

সরকারি যানবাহন অধিদপ্তরের সংশ্লিষ্ট সূত্র জানায়, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ৬ থেকে সর্বোচ্চ ১০টি গাড়ি ও পতাকা প্রস্তুত রাখতে বলা হয়েছে। সে অনুযায়ী গাড়ি ও পতাকা প্রস্তুত রাখা হয়েছে। 

এর মধ্যে গতকাল বৃহস্পতিবার রাতে পাঁচজন শপথ অনুষ্ঠানে ডাক পাওয়ার কথা নিশ্চিত হওয়া গেছে। এই পাঁচজনের মধ্যে তিনজন সংরক্ষিত মহিলা আসনের এমপি। তারা হলেন— ঢাকার নাহিদ ইজাহার খান, জয়পুরহাটের রোকেয়া সুলতানা ও টাঙ্গাইলের শামসুন নাহার চাপা। এ ছাড়া রাজশাহী-৫ আসনের (পুঠিয়া-দুর্গাপুর) আব্দুল ওয়াদুদ ও চট্টগ্রাম-১৪ আসনের (চন্দনাইশ ও সাতকানিয়ার আংশিক) মো. নজরুল ইসলাম চৌধুরীও ডাক পেয়েছেন।

এর বাইরে নওগাঁ-২ (পত্নীতলা-ধামইরহাট) আসনের শহিদুজ্জামান সরকার ও চট্টগ্রামের সংরক্ষিত আসনের এমপি ওয়াসিকা আয়শা খানের নাম শোনা যায়। তবে রাতে দুজনই গণমাধ্যমকে জানান, মন্ত্রিপরিষদের কোনো ফোন তারা পাননি। 

যদিও কতজন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন সেটি এখনো জানা যায়নি। তবে মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীর শপথের ফোল্ডার প্রস্তুত রেখেছে মন্ত্রিপরিষদ বিভাগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ১১ জানুয়ারি ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। অন্যবারের তুলনায় এ মন্ত্রিসভার আকার অনেক ছোট। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী বা প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। এ দুই মন্ত্রণালয় নতুন মন্ত্রী বা প্রতিমন্ত্রী পাচ্ছে এটা অনেকটা নিশ্চিত।

১১ জানুয়ারি গঠিত নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। মন্ত্রিসভায় নতুন মন্ত্রী ২৫ জন এবং প্রতিমন্ত্রী ১১ জন। তবে কোনো উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। যদিও আগের মন্ত্রিসভায় তিনজন উপমন্ত্রী ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত মন্ত্রিসভা ছিল ৪৭ সদস্যের। ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী ছিলেন।

মন্তব্য করুন


 

Link copied