আর্কাইভ  শুক্রবার ● ১৪ জুন ২০২৪ ● ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ১৪ জুন ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুর ইদের প্রধান জামাত সকাল ৮ টায়       লালমনিরহাট জেলা ছাত্রলীগের সভাপতিকে অব্যাহতি       রংপুরে যাত্রী সেবা নিশ্চিতে পুলিশ ও র‌্যাবের সাব-কন্ট্রোল রুম চালু       দিনাজপুরে ট্রাক-অটো রিক্সা সংঘর্ষে নিহত দুই: আহত-২        অনুমোদন না থাকায় অবশেষে সিলগালা হলো সৈয়দপুরের ফাইলেরিয়া হাসপাতাল॥সরিয়ে নেওয়া হলো রোগী      

 width=
 

নীলফামারীতে উত্তরাঞ্চলে বাঁশ ও বাঁশজাত শিল্পের উন্নয়নে কর্মশালা

বুধবার, ১ মার্চ ২০২৩, বিকাল ০৭:৫২

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ উত্তরাঞ্চলে বাঁশ চাষ ও বাঁশজাত শিল্পের উন্নয়নে ‘বাঁশ, বেত ও মুর্তা পলিসি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার(১ মার্চ) দুপুর ১২টার দিকে নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে কর্মশালার আয়োজন করে বাংলাদেশ বন গবেষণা ইনিস্টিটিউট, চট্টগ্রাম।
কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা দেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ। বিএফআরআই, চট্টগ্রামের পরিচালক ড. রফিকুল হায়দারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের উপপরিচালক ড. এসএম আবু বকর সাইফুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, নীলফামারী প্রেসকাবের সভাপতি তাহমিন হক ববী, নীলফামারী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি প্রকৌশলী এসএম সফিকুল আলম ডাবলু, ডোমার আঞ্চলিক বাঁশ গবেষণা কেন্দ্রের কর্মকর্তা মো. আসাদুজ্জামান প্রমুখ।
বিএফআরআই এর পরিচালক ড. রফিকুল হায়দার জানান, বর্তমানে দেশে ৩৩ জাতের বাঁশ রয়েছে। উত্তরাঞ্চলে বাঁশের জাত উন্নয়ন ও উৎপাদন বৃদ্ধিতে নীলফামারীর ডোমার উপজেলায় একটি আঞ্চলিক বাঁশ গবেষণা কেন্দ্র স্থাপন করা হয়েছে। কেন্দ্রটি বাঁশ ব্যবস্থাপনা এবং সংরক্ষণ করে মূল্যবান ও আকর্ষণীয় পণ্য তৈরী, উন্নত জাতের বাঁশ চাষে প্রশিক্ষণ দিয়ে চাষিদের আর্থসামাজিক উন্নয়নের কাজ শুরু করেছে। এ লক্ষে এপর্যন্ত ১ হাজার ৪৭০ জন চাষী ও উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করা হযেছে।
দুই ঘন্টাব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় বাঁশ চাষী, শিল্প উদ্যোক্ত, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা অংশগ্রহন করেন। 

মন্তব্য করুন


 

Link copied