আর্কাইভ  রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১ ● ২১ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

সোমবার, ১ নভেম্বর ২০২১, দুপুর ১১:৩১

ডিজার হোসেন বাদাশা, পঞ্চগড় প্রতিনিধি: হিমালয়ের পাদদেশে অবস্থিত বাংলাদেশের সর্ব সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ের সীমান্ত উপজেলা তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার (০১ নভেম্বর) সকাল ৯ টায় দেশের মধ্যে এবং এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে দিনভর আবহাওয়া কিছুটা গরম থাকলেও সন্ধ্যার পর থেকে বইতে শুরু করে পাহাড়ি হিমেল হাওয়া। এতে করে বাড়তে থাকে শীতের অনূভূতি। অন্যদিকে রাত বাড়ার সাথে সাথে কুয়াশার পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। তবে সকালে সূর্য ওঠার সাথে সাথে কুয়াশা কমে যাচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বিষয়টি নিশ্চিত করে বলেন, উত্তরেরর এই জনপদে গত দু'দিন ধরে দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। গত রোববার (৩১ অক্টোবর) সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি রেকর্ড করা হলেও সোমবার ২ পয়েন্ট কমে দেশের মধ্যে সর্বনিম্ন ১৫ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, প্রতিবারের ন্যায় উত্তরের এই জনপদে শীত অনেকটা আগে ভাগে আসে। গত অক্টোবর থেকে দিনের আবহাওয়া একটু গরম থাকলেও রাত থেকে সকাল পর্যন্ত শীত অনুভূত হচ্ছে। তবে এদিকে অক্টোবরের শেষের দিন থেকে একটু বেশী শীত অনূভূত হচ্ছে এই জেলায়। অন্যদিকে আবহাওয়ার এই পরিবর্তনে স্থানীয়সহ শিশু ও বয়স্কদের শীতজনিত রোগে আক্রান্ত হতে দেখা গেছে।

মন্তব্য করুন


Link copied