আর্কাইভ  সোমবার ● ২৯ নভেম্বর ২০২১ ● ১৫ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   সোমবার ● ২৯ নভেম্বর ২০২১

প্রভাব বিস্তারকারী ৫ জনের অন্যতম শেখ হাসিনা

বৃহস্পতিবার, ৪ নভেম্বর ২০২১, দুপুর ১০:২৩

ডেস্ক: পৃথিবী বাঁচানোর মিশন নিয়ে স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান কপ-২৬ বা ২৬তম বিশ্ব জলবায়ু সম্মেলনে সারা দুনিয়ার মিডিয়ার নজর কেড়েছেন পরিবেশকর্মী গ্রেটা থানবার্গ, লেখক ও প্রামাণ্যচিত্র নির্মাতা ডেভিড অ্যাটেনবরোর মতো সোচ্চার প্রতিবাদকারীরা। কিন্তু সম্মেলনে অংশ নেওয়া ১৯৭ দেশকে জলবায়ু পরিবর্তনের প্রতিশ্রুতিতে রাজি করাতে প্রকৃত ভূমিকা রাখতে হবে কূটনীতিক, মন্ত্রী ও আলোচকদের ওপর। তাই কপ-২৬ সম্মেলনে প্রভাব বিস্তারকারী শীর্ষ ৫ ব্যক্তিত্বের তালিকা করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এ তালিকায় নাম আছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারও। বিসিসি শেখ হাসিনাকে আখ্যায়িত করেছে ‘ঝুঁকিপূর্ণদের কণ্ঠস্বর’ হিসেবে।

গত মঙ্গলবার বিবিসি কপ-২৬ সম্মেলনে প্রভাব বিস্তারকারী ৫ শীর্ষ ব্যক্তিত্বের এ তালিকা প্রকাশ করে। তালিকার প্রথম অবস্থানেই আছে- চীনা প্রভাবশালী রাজনীতিক শি জিয়ানহুয়া। তাকে অভিহিত করা হয়েছে চীনের সব ঋতুর মানুষ হিসেবে। দ্বিতীয় অবস্থানে আছেন- দি আরবের নেগোসিয়েটর আয়মান সাসলি। তাকে
অভিহিত করা হয়েছে সৌদি স্বার্থের দৃঢ় রক্ষক হিসেবে।

তৃতীয় অবস্থানে আছেন- ব্রিটিশ মন্ত্রিপরিষদভিত্তিক সিওপি ২৬-এর সভাপতি ও এমপি অলোক শর্মা। তাকে অভিহিত করা হয়েছে ব্রিটিশ সরকারের মধ্যস্থতাকারী হিসেবে। চতুর্থ অবস্থানে আছেন- শেখ হাসিনা ও পঞ্চম অবস্থান স্পেনের সাবেক মন্ত্রী রাজনীতিক তেরেসা রেবেকা। তাকে অভিহিত করা হয়েছে ইউরোপের দেশগুলোর সেতুবন্ধকারী হিসেবে।

প্রতিবেদনে শেখ হাসিনা সম্পর্কে বলা হয়, তিনি জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে বেশি হুমকির মুখে থাকা ৪৮ দেশের গ্রুপ ক্লাইমেট ভালনারেবল ফোরামের পক্ষে কথা বলেছেন। শেখ হাসিনা যেমন একজন অভিজ্ঞ, তেমনি একজন স্পষ্টভাষী রাজনীতিবিদ। যিনি জলবায়ু পরিবর্তনের অভিজ্ঞতা কপ-২৬ সম্মেলনে তুলে ধরবেন।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক বিশেষজ্ঞ ড. জেন অ্যালান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো মানুষেরা জলবায়ু পরিবর্তনের এক মানবিক মুখ। জলবায়ু পরিবর্তন ইতোমধ্যে কী ধরনের রূপ ধারণ করেছে তা বুঝতে বিশ্বনেতাদের তিনি সাহায্য করতে পারেন।

মন্তব্য করুন


Link copied