আর্কাইভ  রবিবার ● ১৯ মে ২০২৪ ● ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
আর্কাইভ   রবিবার ● ১৯ মে ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: কুড়িগ্রামে উত্তরবঙ্গ জাদুঘর পরিদর্শন করলেন সমাজকল্যাণ মন্ত্রী       সৈয়দপুরে আচরণবিধি লঙ্ঘনে ৪০ হাজার টাকা জরিমানা টাকা দিতে অস্বীকার, জেলহাজতে চেয়ারম্যান প্রার্থী       নীলফামারীতে তৃতীয় শ্রেণীর ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ       চার বিভাগে হিট অ্যালার্ট জারি       জীবন্ত ঘোড়া দিয়ে প্রচারণায় সৈয়দপুরে চেয়ারম্যান প্রার্থীকে ৪০ হাজার টাকা জরিমানা      

 width=
 

সম্পর্ক নষ্ট করার পাঁচ বিষয় জেনে রাখুন

রবিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৪, দুপুর ১১:১৭

ডেস্ক: একটি সম্পর্ক সুন্দর রাখার জন্য অনেক যত্ন, মনোযোগ এবং পরস্পরকে বোঝার প্রয়োজন হয়। সম্পর্ক সবসময় সহজ হয় না। এমন কিছু কাজ রয়েছে যেগুলো একটি সম্পর্ককে সহজেই নষ্ট করে দিতে পারে। অনেক সময় আমরা মনের অজান্তেই এ কাজগুলো করে ফেলি। তখন মোটেও ভাবি না যে, এই সামান্য কাজের জন্য আমাদের সুন্দর সম্পর্কগুলো খুব সহজেই নষ্ট হয়ে যেতে পারে। আজকে এমন কিছু কারণ বলব, যেগুলো আমাদের সম্পর্ককে সহজেই নষ্ট করে দিতে পারে।

অব্যক্ত বা না বলা যেকোনো কিছুই একটি সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে। আর সেটি যদি হয় অব্যক্ত প্রত্যাশা, তাহলে তা সম্পর্ক সহজেই নষ্ট করে দিতে পারে। এই নীরব দাবি, অপ্রকাশিত আকাঙ্ক্ষা থেকেই ভুল বোঝাবুঝির শুরু হয়। এক সময় তা সুন্দর সম্পর্ককেই নষ্ট করে দেয়।

উপেক্ষা

আপনার সঙ্গী একটি কথা বলল, কিন্তু আপনি তেমন পাত্তা দিলেন না। আপাতদৃষ্টিতে বিষয়টিকে খুব স্বাভাবিক মনে হতে পারে। কিন্তু, আপনার অজান্তেই এ উপেক্ষা থেকে জন্ম নেয় ক্ষোভ। এ ক্ষোভ ধীরে ধীরে বাড়তে থাকে। সামান্য মনে হলেও এ বিষয়টি এক সময় সম্পর্ক নষ্টের প্রধান কারণ হয়ে দাঁড়ায়।

হিসাব রাখার মানসিকতা

এমন অনেকেই আছেন যারা সঙ্গীর আগের কথার হিসেব রাখেন। অর্থাৎ, আপনার সঙ্গী হয়তো কোনো এক সময় একটি নেতিবাচক কথা বলেছে, আপনি সেটির হিসেব রাখলেন। এক সময় আপনি তাকে সে কথাটি মনে করিয়ে দিলেন। মনে রাখবেন, এ কাজটি করার সঙ্গে সঙ্গে আপনি একজন নীরব ঘাতকে পরিণত হয়েছেন। তুলনা দেওয়া, অতীতের ভুলের হিসাব সম্পর্ককে কঠিন করে তোলে।

‘আমার মতো হও’ মানসিকতা

‘আমার মতো হও’ এ কথাটি সঙ্গীকে বলেননি, এমন লোকের সংখ্যা খুবই কম আছে। কিন্তু, আমরা ভুলেও ভাবি না যে, এটি সম্পর্কের মধ্যে তুলনা ও সমালোচনার মতো সংস্কৃতির জন্ম দেয়। কথাটি সামান্য মনে হলেও এটি সঙ্গীর ব্যক্তিত্বে আঘাত করে, তার অভিব্যক্তিকে দমিয়ে রাখে, যা সম্পর্কের মধ্যে তিক্ততার সৃষ্টি করে। এ অবস্থা চলতে থাকলে এসময় সুন্দর একটি সম্পর্ক নষ্ট হয়ে যায়।

নিয়ন্ত্রণ করার মানসকিতা

একটি সম্পর্ক তখনই খুব সুন্দর থাকে যখন কেউ কাউকে নিয়ন্ত্রণ করার মানসিকতা না রাখে। যদি কারও মধ্যে অপরজনকে নিয়ন্ত্রণ করার মানসিকতা জন্ম নেয় তাহলে সেটি আপনার সম্পর্ককে নষ্ট করে দেবে। কারণ নিয়ন্ত্রণ করার মানসিকতা আপনার নিজের সীমা অতিক্রম করে সঙ্গীর ব্যক্তিজীবনেও প্রভাব ফেলবে। আর নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা নিরাপত্তাহীনতা থেকে উদ্ভূত হয়। যখন আপনি সঙ্গীকে নিয়ে নিরাপত্তাহীনতায় থাকবেন তখন আপনার সম্পর্ক বেশিদিন টিকবে না।

মন্তব্য করুন


 

Link copied