আর্কাইভ  শনিবার ● ৪ ডিসেম্বর ২০২১ ● ২০ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   শনিবার ● ৪ ডিসেম্বর ২০২১

১৯ মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্ত

শনিবার, ১৩ নভেম্বর ২০২১, বিকাল ০৭:২৯

ডেস্ক: দেশে করোনাভাইরাসে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা মহামারীর শুরুর পর্যায়ে নেমে এসেছে। শনিবার সকাল থেকে আগের ২৪ ঘণ্টায় ১৫১ জন কোভিড-১৯ রোগী শনাক্তের খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর, যা গত ১৯ মাসে সর্বনিম্ন।

এক দিনে এর চেয়ে কম রোগী শনাক্ত হয়েছিল গত বছরের ১২ এপ্রিল। বাংলাদেশে মহামারীর প্রাদুর্ভাব শুরুর পরের মাসটির ওই দিনটিতে ১৩৯ জন রোগীর মধ্যে সংক্রমণ ধরা পড়েছিল। গত একদিনে শনাক্ত ১৫১ জনকে নিয়ে দেশে কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৭২ হাজার ২৭৮। এই সময়ে মৃত্যু হয়েছে হয়েছে ছয়জনের। তাদের নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৯১৮।

সরকারি হিসাবে ২৪ ঘণ্টায় সেরে উঠেছে ১৯২ জন কোভিড রোগী। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ১৫ লাখ ৩৬ হাজার ৩০৩ জন। এই হিসাবে দেশে সক্রিয় রোগীর সংখ্যা এখন ৮ হাজার ৫৭। অর্থাৎ ১৭ কোটি মানুষের এই দেশে জানা হিসাবে এই সংখ্যক মানু্ষ এই মুহূর্তে ভাইরাসটি বহন করছে। অথচ করোনাভাইরাসের ডেল্টা সংক্রমণে তিন মাস আগেও এই সংখ্যা লাখ ছাড়িয়েছিল। 

বাংলাদেশে মহামারীর প্রাদুর্ভাব গত মার্চের ৮ মার্চে ঘটার ১০ দিন পর প্রথম মৃত্যু ঘটলেও সবচেয়ে ভয়াবহ অবস্থা গিয়েছিল এই বছরের জুলাই-অগাস্টে, ডেল্টার সংক্রমণের কারণে। গত ৫ ও ১০ অগাস্ট দুই দিনেই ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। আর ২৮ জুলাই এক দিনে সর্বাধিক ১৬ হাজার ২৩০ জন রোগী শনাক্ত হয়।

মন্তব্য করুন


Link copied