আর্কাইভ  মঙ্গলবার ● ১৬ আগস্ট ২০২২ ● ১ ভাদ্র ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ১৬ আগস্ট ২০২২
 
PMBA

আষাঢ়ের প্রকোপে পঞ্চগড়ে ২৪ ঘন্টায় ১০৫ মিলি বৃষ্টিপাত রেকর্ড

মঙ্গলবার, ২১ জুন ২০২২, রাত ০৯:৪০

 
ডিজার হোসেন বাদশা : দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে গত কয়েকদিন ধরে আষাঢ়ের প্রকোপে লাগাতার থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে এ জেলায়। লাগাতার বৃষ্টিতে চরম বিপাকে পড়েছে পঞ্চগড়ের সর্বস্থরের মানুষ।

এদিকে আবহাওয়া অফিস বলছে গত ২৪ ঘন্টায় পঞ্চগড় জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১০৫ মিলিমিটার।

মঙ্গলবার (২১ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত জেলার বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পাশাপাশি মুষলধারেও বৃষ্টি দেখা দিয়েছে। তবে জেলায় রাতের আবহাওয়া বজ্রবৃষ্টিসহ ভয়ংকর রুপ থাকতে দেখা গেছে।

তেঁতুলিয়ার ভ্যান চালক করিম উদ্দীন বলেন, যখন বৃষ্টি শুরু হচ্ছে আর থাকার কথা থাকছে না। কখনো মুষুলধারে আবার কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। এতে করে আমাদের রোজগারও কমে গেছে।

কালান্দিগঞ্জ এলাকার রহিম মিয়া বলেন, এবার অনেক বাদাম করেছি। কিন্তু বৃষ্টির কারণে বাদাম প্রায় পঁচে যাওয়ার অবস্থা। একটু ঠিক মত রোদ পেলে আমাদের লোকসানের মুখ দেখতে হবে না। অপরদিকে একই কথা জানান অন্যান্য ফসলের চাষীরা।

ভজনপুর এলাকাবার বাসিন্দা চা বিক্রেতা আজলু বলেন, গত কয়েকদিন ধরে বৃষ্টির কারণে বাজারে ক্রেতার সংখ্যা অনেক কম। বিকেলে কিছুটা বেচা বিক্রি হলেও সকাল থেকে দুপুর পর্যন্ত ও রাতে প্রায় ফাঁকা হয়ে থাকছে বাজার।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ্ বলেন, এই সময়ে মৌসুমী বায়ু বেশী সময় সক্রিয় থাকছে। অপরদিকে বঙ্গোপসাগরের উপরে জমে থাকা মেঘ দেশের উত্তরবঙ্গে ছড়িয়ে পড়ায় গত কয়েকদিন ধরে এ জেলায় বৃষ্টিপাত হচ্ছে। গত সোমবার (২০ জুন) সকাল ৬টা থেকে মঙ্গলবার (২১ জুন) সকাল ৬টা পর্যযন্ত গত ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে মঙ্গলবার বিকেল ৪টা পর্যন্ত ৩ মিলিমটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। তবে আষাঢ়ের এই সময়টিতে আরও কয়েকদিন এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে এই কর্মকর্তা আরো জানান।

মন্তব্য করুন


Link copied