আর্কাইভ  সোমবার ● ২৭ মে ২০২৪ ● ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
আর্কাইভ   সোমবার ● ২৭ মে ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: রংপুরে মাদরাসার ল্যাবে কেমিক্যালের বয়াম বিস্ফোরিত হয়ে দগ্ধ ২ শিশু       রেমালের তাণ্ডবে লণ্ডভণ্ড উপকূল       উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘রিমাল’       রংপুরে আলু চাষীদের হিমাগারে অস্বাভাবিক ভাড়া বৃদ্ধির প্রতিবাদে অনশন       তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ লালমনিরহাটের মানুষ      

 width=
 

ইসরায়েলে নিহত বেড়ে ৬৫৯

রবিবার, ৮ অক্টোবর ২০২৩, রাত ১১:২৩

হামাসের হামলায় ইসরায়েলে অন্তত ৬৫৯ জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরও ২ হাজার ১৫৬ জন। নিহতদের মধ্যে কয়েক ডজন সেনা ও পুলিশ রয়েছে যারা লড়াই করতে গিয়ে নিহত হয়েছেন। আল-জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

চলমান পরিস্থিতিতে ইসরায়েলকে নতুন করে সামরিক সহায়তা দেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন,  ‘এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। ইসরায়েলিরা যে সুনির্দিষ্ট অতিরিক্ত অনুরোধ করেছে তা দেখছি। আমি মনে করি শিগগিরই আপনি এটি সম্পর্কে আরও জানতে পারবেন।’

তিনি বলেছিলেন, রাষ্ট্রপতি জো বাইডেনের নির্দেশ ছিল হামাসের আক্রমণ মোকাবিলা করার জন্য এই মুহুর্তে ইসরাইলেরযা যা প্রয়োজন তা নিশ্চিত করা। নিখোঁজ আমেরিকানদের তথ্য যাচাই করার জন্য কর্তৃপক্ষ কাজ করছে।

এদিকে হামাসের বিরুদ্ধে সরাসরি যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভা। ১৯৭৩ সালের ইয়োম কিপুর যুদ্ধের পর প্রথমবারের মতো দেশটির মন্ত্রিসভায় আনুষ্ঠানিকভাবে যুদ্ধের জন্য ভোট অনুষ্ঠিত হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় এ তথ্য জানিয়েছে। রোববার টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নেতানিয়াহুর কার্যালয় থেকে আরও বলা হয়েছে, গাজা থেকে সন্ত্রাসী হামলার মাধ্যমে ইসরায়েলের ওপর এ যুদ্ধ চাপিয়ে দেওয়া হয়েছে।

ইসরায়েলের সরকারি প্রেস অফিসের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, দেশটির মৌলিক আইনের ৪০ ধারা অনুযায়ী যুদ্ধ ঘোষণাটি নেওয়া হয়েছে। ইসরায়েলের কোনো লিখিত সংবিধান নেই, তবে এর ১৩টি মৌলিক আইন একই ধরনের কাজ করে। ১৯৭৩ সালের যুদ্ধের ৫০তম বার্ষিকীতে ইসরায়েলে হামলা চালিয়েছে হামাস।

মন্তব্য করুন


 

Link copied