আর্কাইভ  শনিবার ● ৪ ডিসেম্বর ২০২১ ● ২০ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   শনিবার ● ৪ ডিসেম্বর ২০২১

এবার রাজশাহীতে সবচেয়ে ছোট গরুর সন্ধান

শনিবার, ৬ নভেম্বর ২০২১, দুপুর ০৪:৪১

রাজশাহী: এবার রাজশাহীতে সবচেয়ে ছোট গরুর সন্ধান মিলেছে। গরুটির মালিক মো. ইয়াসির আরাফাত রুবেল। তার বাড়ি রাজশাহী মহানগরীর রামচন্দ্রপুর এলাকায়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চারুকলায় পড়াশোনা করা আরাফাত রুবেল অন্য ব্যবসার পাশাপাশি খামারে গরু লালন-পালন করেন। তার খামারের নাম ‘সওদাগর এগ্রো’ ।

সম্প্রতি বিশ্বের সবচেয়ে ছোট গরু হিসেবে হৈ চৈ ফেলেছিল সাভারের ‘রাণী’। মারা যাবার পর সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছে তার। রাণীর উচ্চতা ছিলো ২০ ইঞ্চি। তবে আরাফাত রুবেলের গরুটির উচ্চতা সাড়ে ২৩ ইঞ্চি।

রুবেল জানান, সম্ভবত তার গরুটিই এখন বিশ্বের সবচেয়ে ছোট গরু। রাণী মারা যাওয়ার পর তিনি এ ধরনের গরু খুঁজছিলেন। সপ্তাহখানেক আগে জুয়েল রানা নামের এক ব্যক্তি সাতক্ষীরার কলারোয়া থেকে এই গরুটি সংগ্রহ করে এনে দিয়েছেন। তিনি গরুটির নাম রেখেছেন ‘মাফিন’। প্রাপ্তবয়স্ক গরুটি লম্বায় ২৮ ইঞ্চি, ওজন ১৮ কেজি। এর বয়স দুই বছরের বেশি।

গিনেস রেকর্ডের তথ্য অনুসারে, ২০১৫ সালে ভারতের কেরালা রাজ্যে পাওয়া ‘মানিক্যাম’ নামের গরুর উচ্চতা ছিল ২৪ ইঞ্চি। সেটির ওজন ছিল ৪০ কেজি। সেটি পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেজ বুকের স্বীকৃতি পেয়েছিল। তারপরই রেকর্ডে নাম ওঠে রাণীর। রাণীর ওজন ছিল ২৬ কেজি। রাণীর মৃত্যুর পর গাজীপুর শ্রীপুরে ‘টুনটুনি’নামে ২৪ ইঞ্চির একটি গরু পাওয়া গেছে। এর ওজন ২২ কেজি, লম্বায় ৩৩ ইঞ্চি। তবে টুনটুনি প্রাপ্তবয়স্ক নয়, তার বয়স ১৪ মাস। ফলে প্রাপ্তবয়স্ক হওয়ার আগে তার উচ্চতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি পেতে যথাযথ প্রক্রিয়ায় গিনেস কর্তৃপক্ষের কাছে আবেদন করবো।

শনিবার সকালে খামারে গিয়ে ‘মাফিন’কে দেখে এসেছেন মেট্রোপলিটন প্রাণিসম্পদ দফতরের (বোয়ালিয়া) উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ফজলে রাব্বী। তিনি বলেন, মাফিন পুরোপুরি সুস্থ আছে। দুই বছরের বেশি তার বয়স। দুটি দাঁতও উঠেছে।’

মন্তব্য করুন


Link copied