আর্কাইভ  মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২ ● ১৯ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৪ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: রংপুরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত       পঞ্চগড়ে নৌডুবিতে ইজারাদার ও অদক্ষ মাঝিকে দায়ী করে প্রতিবেদন দাখিল       অপুকে ডিভোর্সের ১৪৮ দিন পর বুবলীকে বিয়ে করেন শাকিব       সয়াবিন তেলের দাম লিটারে কমল ১৪ টাকা       বিএনপির চেয়ে আওয়ামী লীগ এক ডিগ্রী বেশি- রংপুরে জিএম কাদের      

পশ্চিমকে ‘অপ্রত্যাশিত পরিণতি’ সম্পর্কে রাশিয়ার হুমকি

শনিবার, ১৬ এপ্রিল ২০২২, সকাল ০৯:৪১

ডেস্ক: ইউক্রেনকে অস্ত্র সরবরাহের কারণে আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের হুমকি দিয়েছে রাশিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

মস্কোর পক্ষ থেকে আনুষ্ঠানিক একটি কূটনৈতিক নোটের মাধ্যমে এ হুমকি দেওয়া হয়। যার একটি অনুলিপি যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো পর্যালোচনা করেছে।

যুক্তরাষ্ট্রে থাকা রাশিয়ার দূতাবাস থেকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুই পাতার এ কূটনৈতিক নোট পৌঁছে দেওয়া হয়। এতে সতর্ক করে বলা হয়, ইউক্রেন যুদ্ধের ‘জ্বালানি’ হিসেবে কাজ করছে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর দেওয়া অস্ত্র। এর কারণে ‘অপ্রত্যাশিত পরিণতি’ ভোগ করতে হতে পারে।

ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সর্বশেষ সামরিক সহায়তা দেওয়ার বিষয়ে খবর বের হওয়ার পর মঙ্গলবার এ চিঠি দেওয়া হয়। মূলত কিয়েভকে জো বাইডেন নতুন করে ৮০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা পর দেওয়া হয় কূটনৈতিক নোটটি।

যুক্তরাষ্ট্রের প্রসাশনের এক জেষ্ঠ্য কর্মকর্তা এ বিষয়ে বলেন, ইউক্রেনে মার্কিন ও ন্যাটো সামরিক সহায়তা কার্যকর প্রমাণিত হচ্ছে বলে সতর্কতাকে রাশিয়ার একটি ছাড় হিসেবে দেখা যেতে পারে।

পূর্ব ইউক্রেনে রাশিয়ার হামলার মধ্যে যুক্তরাষ্ট্রের দেওয়া নতুন সামরিক সহায়তার চালান সামনের কয়েকদিনের মধ্যেই কিয়েভে পৌঁছাবে। এ অস্ত্র সরবরাহ করা হচ্ছে মূলত— দোনবাস অঞ্চলে সম্ভাব্য রাশিয়ার হামলা থেকে ইউক্রেনকে রক্ষার জন্য।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরু করে। এর পর থেকে পশ্চিমারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে আসছে। এ পর্যন্ত যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৩ বিলিয়ান মার্কিন ডলারের বেশি সামরিক সহায়তা দিয়েছে।

মন্তব্য করুন


Link copied