আর্কাইভ  শনিবার ● ৪ ডিসেম্বর ২০২১ ● ২০ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   শনিবার ● ৪ ডিসেম্বর ২০২১

বাংলাদেশের সেমির সম্ভাবনা বাঁচিয়ে রাখলো ইংল্যান্ড!

মঙ্গলবার, ২ নভেম্বর ২০২১, সকাল ০৮:০৬

ডেস্ক: সুপার টুয়েলভে টানা তিন ম্যাচ হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল স্বপ্ন অনেকটাই শেষ হয়ে গেছে বাংলাদেশের। তবু হিসাবের ‘মারপ্যাচে’ কিছুটা সম্ভাবনা বেঁচে আছে। সেই সম্ভাবনার পথে কাঁটা হয়ে দাঁড়িয়ে জটিল সমীকরণ। যেমন শ্রীলঙ্কা-ইংল্যান্ডের ম্যাচে জিততে হতো ইংলিশদের। এই হিসাব বাংলাদেশের পক্ষেই এসেছে। আজ (সোমবার) লঙ্কানদের ২৬ রানে হারিয়ে কাগজে-কলমে মাহমুদউল্লাহদের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখলো ইংল্যান্ড।

শারজা ক্রিকেট স্টেডিয়ামে জস বাটলারের অপরাজিত ১০১ রানের ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ড ৪ উইকেটে করে ১৬৩ রান। সেই লক্ষ্যে ১৯ ওভারে লঙ্কানরা অলআউট ১৩৭ রানে। ইংলিশরা টানা চতুর্থ জয় পেলো সুপার টুয়েলভে। তাতে কোনও ম্যাচ না জেতা বাংলাদেশের সেমিফাইনালের স্বপ্ন হিসাবের সম্ভাবনায় বেঁচে থাকলো।

জটিল অর্থে সম্ভাবনা থাকলেও এই সমীকরণ মিলে যাওয়া একরকম অসম্ভবও। শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের কাছে তিন ম্যাচ হেরে বাংলাদেশের পয়েন্ট শূন্য। লাল-সবুজ জার্সিধারীদের পরের দুই ম্যাচ দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। দুটি ম্যাচ জিতলে তাদের পয়েন্ট হবে ৪। এই দুই ম্যাচ জিতলেও তাকিয়ে থাকতে হবে পয়েন্ট টেবিলে বাকিদের ফলাফলের দিকে।

গ্রুপ-১-এ চার ম্যাচের চারটি জিতে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড। আগামী ৬ নভেম্বর দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে পুরো ১০ পয়েন্ট নিয়েই সেমিফাইনাল খেলবে ইংলিশরা। বাংলাদেশের সেমিফাইনালে যেতে হলে শেষ ম্যাচটিতে হারা যাবে না ইংল্যান্ডের।

তখন বাংলাদেশ যদি অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতে যায় তাহলে তাদের পয়েন্ট হবে ৪। পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে হারের পর অস্ট্রেলিয়াকে হারতে হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও। সেক্ষেত্রে অস্ট্রেলিয়ারও পয়েন্ট ৪ থাকবে।

শুধু অজিদের বিপক্ষে ক্যারিবীয়দের জয় প্রত্যাশা করলেই হবে না। তখন শ্রীলঙ্কার বিপক্ষে কাইরন পোলার্ডদের হারও প্রত্যাশা করতে হবে। তাহলে ক্যারিবীয়দেরও হবে সমান ৪ পয়েন্ট।

এই পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া কোনও জয় না পেলে তাদের পয়েন্ট ৪-ই থাকবে। তখন ইংল্যান্ড বাদে বাকি চার দলের পয়েন্ট ৪ হলে নেট রানরেটের বিবেচনায় এখান থেকে দ্বিতীয় দল সেমিফাইনালের টিকিট কাটবে। সেক্ষেত্রে বাংলাদেশ দলকে অবশ্যই নেট রানরেটে এগিয়ে থেকে ম্যাচ জিততে হবে! যা মেলানো অনেকটাই কঠিন।

মন্তব্য করুন


Link copied