আর্কাইভ  সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩ ● ২৪ মাঘ ১৪২৯
আর্কাইভ   সোমবার ● ৬ ফেব্রুয়ারি ২০২৩

শিরোনাম: রংপুরে শিবিরের ৬ নেতা কর্মী গ্রেফতার       রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দুদকের অভিযান       তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত ১২০০ ছাড়াল       ভূমিকম্পে নিহত বেড়ে ৫৬০, তুরস্কে জরুরি অবস্থা ঘোষণা       ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় ৩১৩ জনের মৃত্যু      

বিশ্বকাপ শেষ ব্রাজিলের, স্বপ্নভঙ্গ টাইব্রেকারে

শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, রাত ১২:২১

ডেস্ক: কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপ যাত্রা শেষ ব্রাজিলের। টাইব্রেকারে তারা হেরেছে ১(৪)-১(২) ব্যবধানে।

শুক্রবার (৯ ডিসেম্বর) কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচের ১১৫ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল ব্রাজিল। কিন্তু পরের মিনিটে তাদের দুঃস্বপ্ন হয়ে আসে ক্রোয়াটদের বদলি নামা ফরোয়ার্ড ব্রুনো পেটকোভিচ। ১২০ মিনিট শেষেও দুই দলের গোল সমান থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে জয় তুলে নেয় লুকা মদ্রিচরা।

টাইব্রেকারে প্রথম শটই মিস করেন রদ্রিগো। অন্যদিকে প্রথম দুই শটে দলকে এগিয়ে রাখেন লভ্র মাজের ও নিকোলা ভ্লাসিচ। পরের শুটআউটে ব্রাজিলের স্বপ্ন টিকিয়ে রাখেন ক্যাসেমিরো।

তবে লুকা মদ্রিচের শটও ঠেকাতে পারেননি অ্যালিসন বেকার। পেদ্রো এসে ফের লড়াইয়ে ফেরান ব্রাজিলকে। কিন্তু অ্যালিসন পারেননি মিসলাভের শট ঠেকাতে। পরের শটে দলকে হতাশ করে মারকুইনস। আর তাতে আসর থেকেই ছিটকে যায় ব্রাজিল। টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে সেমিফাইনালে পা রাখে ক্রোয়েশিয়া।

২০০৬, ২০১০ ও ২০১৮ সালের পর আরও একবার ইউরোপের কোনো দলের বিপক্ষে হেরে কোয়ার্টার ফাইনালেই যাত্রা শেষ হলো ব্রাজিলের। এর আগে প্রথমার্ধ ও দ্বিতীয়ার্ধ মিলিয়ে মোট ১৫টি শট নেয় ব্রাজিল। যার মধ্যে ৮টি শটই ছিল অন টার্গেটে। তবে ক্রোয়াট গোলরক্ষকের নৈপুণ্যে গোলশূন্য থাকতে হয়েছে সেলেসাওদের। অন্যদিকে পাল্টা আক্রমণে ৬টি শট নিলেও তার একটিও লক্ষ্যে রাখতে পারেননি মদ্রিচরা।

৯ অন টার্গেট শটের পর অবশেষে অতিরিক্ত সময়ের প্রথমার্ধের যোগ করা সময়ে দশম শটে সফলতার মুখ দেখে ব্রাজিল। দারুণ নৈপুণ্যে দলকে লিড এনে দেন নেইমার। সঙ্গে ৭৭ গোল করে নাম লেখান পেলের পাশে।

আক্রমণে উঠে ডি-বক্সে ঢোকার আগে রদ্রিগোকে পাস দেন নেইমার। সে পাস নেইমার পাকেতা হয়ে আবার নেইমারের কাছে যায়। এগিয়ে ক্রোয়েশিয়ার গোলরক্ষক ও ডিফেন্ডারদের পরাস্ত করে বল জালে জড়ান নেইমার।

১১৬ মিনিটে ক্রোয়েশিয়ার ভাগ্য পুনরুদ্ধার করেন বদলি নামা ব্রুনো পেটকোভিচ। ওরসিচের পাস দখলে নিয়ে ডি-বক্সের ভিতরে ঢুকে জোরালো শটে বেকারকে পরাস্ত করেন পেটকোভিচ। অতিরিক্ত সময়ের যোগ করা সময়ে ক্যাসেমিরোর শট লিভাকোভিচের হাতে লেগে ফিরে আসে। তাতে দুদলের ভাগ্য গড়ায় টাইব্রেকারে।কাতার বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস-আর্জেন্টিনার লড়াইয়ে জয়ী দলের বিপক্ষে সেমিতে লড়বে ক্রোয়েশিয়া।

মন্তব্য করুন


Link copied