আর্কাইভ  মঙ্গলবার ● ৬ ডিসেম্বর ২০২২ ● ২২ অগ্রহায়ণ ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ৬ ডিসেম্বর ২০২২
 width=

 

রংপুর সিটি নির্বাচন: দলীয় কোন্দলে পরাজয়ের আশঙ্কা আ.লীগ প্রার্থীর

রংপুর সিটি নির্বাচন: দলীয় কোন্দলে পরাজয়ের আশঙ্কা আ.লীগ প্রার্থীর

রংপুর সিটিতে ইভিএম সম্পর্কে জানেন না ৯০ শতাংশ ভোটার

রংপুর সিটিতে ইভিএম সম্পর্কে জানেন না ৯০ শতাংশ ভোটার

রংপুর সিটি নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

রংপুর সিটি নির্বাচনে ৩৬ প্রার্থীর মনোনয়ন বাতিল

রংপুর সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর সঙ্গে জেলা আ'লীগের মতবিনিময়

রংপুর সিটি নির্বাচনে নৌকার প্রার্থীর সঙ্গে জেলা আ'লীগের মতবিনিময়

 width=
শিরোনাম: বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু       স্কুলে ভর্তির লটারির তারিখ পরির্বতন       আগামী বছর বাংলাদেশের মাথাপিছু আয় হবে পাকিস্তানের দ্বিগুণ       ব্যায়াম করার সময় হাবিপ্রবি শিক্ষার্থীর মৃত্যু       রংপুরে নবাগত জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সাথে সাংবাদিকদের মতবিনিময়      
 width=

বিশ্বসেরা গবেষকদের তালিকায় বেরোবির দুই শিক্ষক

সোমবার, ১৭ অক্টোবর ২০২২, দুপুর ১২:৫৫

বেরোবি প্রতিনিধি: বিশ্বসেরা দুই শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকায় বাংলাদেশের ১৪২ শিক্ষকের মধ্যে রয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) দুই শিক্ষক। তারা হলেন জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম ও পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান।

বাংলাদেশের প্রেক্ষিতে তৌফিকুল ইসলাম ৪০তম স্থান অর্জন করেছেন এবং ড. মো. কামরুজ্জামান অর্জন করেছেন ৮৯তম অবস্থান। আন্তর্জাতিক অঙ্গনে তাদের অবস্থান যথাক্রমে ৭০৮ ও ৫ হাজার ৭১৩। গত ১০ অক্টোবর আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও বিখ্যাত জার্নাল এলসেভিয়ার এ তালিকা প্রকাশ করে।

বিশ্ববিদ্যালয়টির এই দুই শিক্ষক ২০২১ সালের গবেষণাকর্মের জন্য সেরা গবেষকদের তালিকায় রয়েছেন। এতে বাংলাদেশ থেকে মোট সেরা গবেষকের সংখ্যা ১৪২ জন।

তালিকায় স্থান পাওয়ার প্রতিক্রিয়া ব্যক্ত করে ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম বলেন, ‘একজন প্যাশনেট গবেষক হিসেবে এটি আমার জন্য অত্যন্ত আনন্দের বিষয়। পরিশ্রম কখনো বৃথা যেতে পারে না। এই অর্জন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পাল্লা দিয়ে আমরাও এগিয়ে যাচ্ছি, সবার জন্য গবেষণার পরিবেশ তৈরি করতে চাই।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাসিবুর রশিদ তালিকায় স্থান পাওয়া শিক্ষকদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘এটা বিশ্ববিদ্যালয়ের জন্য সুখবর। কাজেই আগামীতে তাদের সম্মানিত করার চেষ্টা করব।’

জানা যায়, ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম পরিবেশ ও জলবায়ু বিষয়ক গবেষক হিসেবে দেশে সুপরিচিত ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো। এছাড়াও ড. মো. কামরুজ্জামান আমেরিকান ফিজিক্যাল সোসাইটি ও আমেরিকান কেমিক্যাল সোসাইটির সদস্য এবং ম্যাটেরিয়াল সায়েন্স ও ন্যানোটেকনোলজি গবেষক হিসেবে সুপরিচিত।

প্রসঙ্গত, বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। স্কোপাস ইনডেক্সড আর্টিকেলকে ভিত্তি হিসেবে ধরে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৬টি উপ-ক্ষেত্রে শ্রেণিবদ্ধ করে দুটি ক্যাটাগরিতে প্রায় চার লাখ গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। দুইটি ক্যাটাগরি হলো- পুরো পেশাগত জীবন ও এক বছরের গবেষণাকর্ম।

মন্তব্য করুন


Link copied