আর্কাইভ  বৃহস্পতিবার ● ৩০ জুন ২০২২ ● ১৬ আষাঢ় ১৪২৯
আর্কাইভ   বৃহস্পতিবার ● ৩০ জুন ২০২২
PMBA
PMBA

লিটনের পর মুশফিকের সেঞ্চুরি

সোমবার, ২৩ মে ২০২২, বিকাল ০৬:২১

ডেস্ক: কান পাতলেই কানাঘুষা ছিল মুশফিকুর রহিমকে নিয়ে। দীর্ঘদিন থেকেই পরিচিত ছন্দে ছিলেন না মিস্টার ডিপেন্ডেবল। দক্ষিণ আফ্রিকায় হাফ সেঞ্চুরির দেখা পেলেও মুশফিক ছিলেন না চেনা ছন্দে। তবে শ্রীলঙ্কার বিপক্ষে মুশফিক খুঁজে পেয়েছেন নিজেকে। চট্টগ্রাম টেস্টের পর ঢাকা টেস্টে ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে মুশফিক জানিয়ে দিলেন, ফুরিয়ে যাননি তিনি। এখনো ভরসা করা যায় মিস্টার ডিপেন্ডেবলের ওপর।

চট্টগ্রাম টেস্টে প্রায় ২৭ মাস পর টেস্ট সেঞ্চুরির দেখা পান মুশফিকুর রহিম। তার টেস্ট ক্যারিয়ারের মন্থরতম সেঞ্চুরিতে সেঞ্চুরি খরা কাটালেও প্রয়োজনের সময় রানের গতি বাড়াতে না পারায় সমালোচিত হয়েছিলেন তিনি। তাই আজ হয়তো দলের চরম দুঃসময়ে মুশফিক জানান দিলেন, কখনো কখনো ধীর ব্যাটিংটাও দরকারি হয়ে ওঠে। মিরপুরে তাই ২৪ রানে ৫ উইকেট হারানোর পর লিটনকে নিয়ে হাল ধরলেন মুশফিক। অবিচ্ছিন্ন জুটিতে লিটনের সেঞ্চুরির পর সেঞ্চুরির দেখা পেলেন মুশফিকও। চট্টগ্রামের পর ঢাকাতেও সেঞ্চুরি তুলে নিলেন মিস্টার ডিপেন্ডেবল। ক্যারিয়ারের নবম সেঞ্চুরির জন্য মুশফিককে খেলতে হয়েছে ২১৮ বল। ১১ বাউন্ডারিতে তিনি এই চমৎকার ইনিংস খেলেন।

এর আগে ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পান লিটন দাস। চট্টগ্রাম টেস্টে এক ইনিংসে ব্যাট করার সুযোগ পাওয়া লিটন দাস সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ব্যর্থ হয়েছিলেন। কিন্তু মিরপুরে আর ব্যর্থ হননি তিনি। ২৪ রানে ৫ উইকেট হারিয়ে কাঁপতে থাকা বাংলাদেশ দলকে ধ্বংসস্তূপ থেকে তুলে আনেন মুশফিক-লিটন জুটি। টেস্ট ইতিহাসে প্রথমবার ২৫ রানে ৫ উইকেট হারানোর পর কোন দল দেখা পায় সেঞ্চুরি পার্টনারশিপ।

তবে এটুকুতেই থেমে থাকেনি এই জুটি। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরির দেখা পান লিটন দাস। ১৪৯ বলে ১৪ বাউন্ডারিতে দুর্দান্ত সেঞ্চুরি আদায় করে নিয়েছেন এই ডানহাতি ব্যাটার।

ক্যারিয়ারের ৩৩তম ম্যাচে তৃতীয় সেঞ্চুরির দেখা পান লিটন। এছাড়াও টেস্ট ক্যারিয়ারে ১২টি হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি।

মিরপুরে সোমবার (২৩ মে) এ রিপোর্ট লেখা পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ২৪৯ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ষষ্ঠ উইকেট জুটিতে মুশফিক-লিটনের সংগ্রহ ২২৪ রান।

মন্তব্য করুন


Link copied