আর্কাইভ  রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১ ● ২১ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ও ৭২ এর সংবিধান পূন:প্রতিষ্ঠার দাবিতে রংপুরে বিক্ষোভ

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, রাত ০৯:২৮

মমিনুল ইসলাম রিপন: রংপুরের পীরগঞ্জ ও চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর নোয়াখালীসহ সারাদেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘুদের ওপর সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ও ৭২ এর সংবিধান পূন:প্রতিষ্ঠার দাবিতে রংপুর নগরীতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সোমবার দুপুরে সাম্প্রদায়িক প্রতিরোধ মঞ্চ রংপুরের উদ্যাগে নগরীর স্টেশন রোডস্থ কমিউনিস্ট পার্টির জেলা কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে কাচারী বাজারে এক সমাবেশে মিলিত হয়।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা শাহাদাত হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ও রংপুর জেলা সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানি, কমিউনিস্ট পার্টির রংপুর জেলা সাধারণ সম্পাদক শাহিন রহমান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ডাঃ মফিজুল ইসলাম মান্টু, উদীচীর জেলা সভাপতি ড.শাশ্বত ভট্টাচার্য, বাসদ জেলা আহবায়ক আব্দুল কুদ্দুস, বাসদ (মাকর্সবাদী) রংপুর জেলা সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু, জাসদ মহানগর সভাপতি গৌতম রায়, বাংলাদেশ জাসদ নেতা সাব্বির আহমেদ, মহানগর কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক কাফি সরকার, ওয়ার্কার্স পার্টির নেতা অশোক সরকার, ছাত্র ইউনিয়ন রংপুর জেলা কমিটির সভাপতি আবু সালেহ সিহাব প্রমুখ। সমাবেশটি পরিচালনা করেন বাসদ রংপুর জেলা কমিটির সদস্য সচিব মমিনুল ইসলাম। এসময় বিভিন্ন প্রগতিশীল বাম রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সমাবেশে বক্তারা বলেন, হাজার বছর ধরে এদেশে নানা ধর্ম ও মত পথের মানুষ পাশাপাশি মিলেমিশে বসবাস করছে। কিন্তু শাসকশ্রেণি ক্ষমতায় টিকে থাকার জন্য ‘৭২এর যে সংবিধান রচিত হয়েছিল তা বারবার কাটাছেঁড়া করেছে। সম্প্রতি রংপুরের পীরগঞ্জসহ সারাদেশে যে সাম্প্রদায়িক হামলা হয়েছে তার সুষ্ঠু তদন্ত করে ক্ষতিগ্রস্থদের উপযুক্ত ক্ষতিপূরণ, অতীতের সকল সাম্প্রদায়িক হামলার দ্রুত বিচার ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী করেন। সমাবেশ থেকে বক্তারা মৌলবাদী সাম্প্রদায়িক ধর্মভিত্তিক রাজনীতি বন্ধসহ সাম্প্রদায়িকতা প্রতিরোধে গ্রামে-গঞ্জে,পাড়া-মহল্লায় সাম্প্রদায়িকতা প্রতিরোধ কমিটি গড়ে তোলার জন্য সকল বাম প্রগতিশীল রাজনৈতিক দল,সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবিদের এগিয়ে আসার আহবান জানান।

মন্তব্য করুন


Link copied