আর্কাইভ  বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪ ● ১৪ চৈত্র ১৪৩০
আর্কাইভ   বৃহস্পতিবার ● ২৮ মার্চ ২০২৪
 width=
 

 

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম

কুড়িগ্রামে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল আলোর মুখ দেখতে বসেছে

কুড়িগ্রামে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল আলোর মুখ দেখতে বসেছে

 width=
 
শিরোনাম: রানিকে নিয়ে কুড়িগ্রামে পৌঁছেছেন ভুটানের রাজা       ২৯ রমজান কি অফিস খোলা?       আজ ঐতিহাসিক রংপুর ক্যান্টনমেন্ট ঘেরাও দিবস       লালমনিরহাটে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি যুবকের মরদেহ হস্তান্তর       কুড়িগ্রামে সমৃদ্ধির হাতছানি      

 width=
 

অজান্তেই রেকর্ড হচ্ছে ফোন কল! বুঝবেন কীভাবে?

শুক্রবার, ১৩ জানুয়ারী ২০২৩, রাত ০৯:০৮

ডেস্ক: অনুমতি ছাড়া কল রেকর্ডিং বেশিরভাগ দেশেই বেআইনি। ফোনের অপর প্রান্তের মানুষটির অনুমতি নিয়ে তবেই কল রেকর্ডিং করা যায়। যদিও এই নিয়ম মানেন না অনেকেই। গোপনে শুরু হয় কল রেকর্ডিং। আপনার ফোনও গোপনে রেকর্ড হচ্ছে কিনা বুঝবেন কীভাবে? 

যেভাবে বুঝবেন কল রেকর্ড হচ্ছে

কল রেকর্ড করলে বেশিরভাগ সময় ফোনের অপর প্রান্তে বিশেষ বিপ সাউন্ড শোনা যায়। এই শব্দ শুনলেই বুঝবেন আপনার কল রেকর্ড হচ্ছে। একটি নির্দিষ্ট সময় অন্তর কলের মধ্যে এই শব্দ শোনা যাবে। যা শুনতে পেলে সাবধান হয়ে যাবেন। এমন কিছু বলবেন না যা রেকর্ড হলে ভবিষ্যতে আপনি সমস্যায় পড়তে পারেন।

সম্প্রতি সব কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করেছে গুগল। ফলে এখন প্লে স্টোরে এমন কোনও অ্যাপ নেই যা কল রেকর্ড করতে পারে। তবে অ্যানড্রয়েড ফোনে ইন বিল্ট কল রেকর্ডার ব্যবহার করে যে কেউ কল রেকর্ড করতে পারেন। তবে সেই ক্ষেত্রে ফোনের অপর প্রান্তের মানুষটিকে জানিয়ে তবে শুরু হবে রেকর্ডিং।

গুগলের মতে, গোপনে কল রেকর্ডিং গ্রাহকের গোপনীয়তা লঙ্ঘন করে। এই কারণে না জানিয়ে কল রেকর্ডিংয়ের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে মার্কিন সার্চ ইঞ্জিন। আগে ট্রুকলারের মাধ্যমে কল রেকর্ডিং করার সুযোগ ছিল। কিন্তু এখন ট্রুকলারেও কল রেকর্ডিং করা যায় না। তবে গুগল ডায়ালার ব্যবহার করেই কল রেকর্ড করা যাবে। এই অ্যাপ থেকে কল রেকর্ডিং শুরু আগে ফোনের অপর প্রান্তের ব্যক্তিকে তা জানিয়ে দেওয়া হবে।

যদিও পুরনো কিছু ফোনের ডায়ালারে এখনও কল রেকর্ডিং ফিচার উপস্থিত রয়েছে। এই সব ফোনের ডিফল্ট ডায়ালার থেকে কল রেকর্ডিং করলে অপর প্রান্তে কেউ ঘুণাক্ষরেও টের পাবেন না। সেই সব ফোন থেকে আপনার কল রেকর্ড হলে কোনও ভাবেই তা বুঝে ওঠা সম্ভব নয়। এই কারণেই ফোনে যে কোনও কথা বলার আগে সাবধান হতে হবে। এমন কিছু ফোনে না বলা ভালো যা রেকর্ড হলে পরে সমস্যায় পড়তে পারেন।

মন্তব্য করুন


 

Link copied