আর্কাইভ  সোমবার ● ২৯ নভেম্বর ২০২১ ● ১৫ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   সোমবার ● ২৯ নভেম্বর ২০২১

চার ম্যাচ জিতেও বাদ প্রোটিয়ারা, সেমিতে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া

রবিবার, ৭ নভেম্বর ২০২১, রাত ১২:২৪

ডেস্ক: কাগিসো রাবাদার হ্যাটট্রিক রাঙানো দিনে ইংল্যান্ডকে ১০ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে ইংলিশদের বিপক্ষে জয় পেলেও গ্রুপের তৃতীয় দল হিসেবে বিদায় নিলো প্রোটিয়া। শেষ ম্যাচে হারলেও টানা চার জয়ে রান-রেট ব্যবধানে গ্রুপের শীর্ষ দল হিসেবে সেমিফাইনালে পা রাখলো ইংল্যান্ড। এ ছাড়াও আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে হারানো অস্ট্রেলিয়াও সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় দল হিসেবে সেমিতে জায়গা করে নিলো। কিন্তু চার ম্যাচ জেতা প্রোটিয়ারা বাদ পড়লো রান-রেট ব্যবধানে।

আজ শনিবার শারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে দুই উইকেট হারিয়ে ১৮৯ রান তোলে দক্ষিণ আফ্রিকা। জবাবে নির্ধারিত ওভারে ছয় উইকেট হারিয়ে ১৭৯ রানে থামে ইংলিশরা। দারুণ লড়াইয়ে শেষ ওভারে ১৪ রানের প্রয়োজন ছিল ইংলিশদের। রাবাদার করা ওভারটির প্রথম তিন বলে তিন ব্যাটসম্যানকে হারায় ইংল্যান্ড। তাতেই হ্যাটট্রিক পূর্ণ করে প্রোটিয়া এই পেসার।

চার ম্যাচে জিতেও সেমিতে জায়গা হয়নি দক্ষিণ আফ্রিকার। সমান সংখ্যক ম্যাচ জিতে সেমিতে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। সেমিতে যেতে হলে ইংল্যান্ড ৮৭ রানের কম গুটিয়ে দিতে হতো আফ্রিকাকে, তাতে বাদ পড়তো ইংলিশরা। না হয় ১৩১ রানে আটকাতে পারলে বাদ পড়তো অস্ট্রেলিয়া। কিন্তু এতো সব সমীকরণ ভেস্তে গেল যখন ইংল্যান্ড ৮৭ ও ১৩১ রান পেরিয়ে গেল। 

সেমিফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ গ্রুপ দুই চ্যাম্পিয়ন পাকিস্তান। তবে ইংল্যান্ডের প্রতিপক্ষে কে হতে যাচ্ছে সেটা নিশ্চিত হওয়া যাবে নিউজিল্যান্ড-আফগানিস্তানের ম্যাচের পরে। কিউইরা জিতলে তারাই হবে ওই গ্রুপের দ্বিতীয় সেমিফাইনালিস্ট। কিন্তু যদি হেরে যায় তখন রান-রেটের ব্যবধানে সেমিতে চলে যাবে ভারত। যদিও তার জন্য নামিবিয়াকে হারাতে হবে বিরাট কোহলিদের।

মন্তব্য করুন


Link copied