আর্কাইভ  সোমবার ● ৩ অক্টোবর ২০২২ ● ১৮ আশ্বিন ১৪২৯
আর্কাইভ   সোমবার ● ৩ অক্টোবর ২০২২
 
 
শিরোনাম: ১৪ জেলায় ঝড়ের পূর্বাভাস       ডিমলায় আপডেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারকে জরিমানা ও সিলগালা       রংপুরে ধর্ষক গ্রেফতার       পাঁচ দিনের ছুটির কবলে প্রশাসন       এলপিজি গ্যাসের দাম কমল      

জলপাইগুরি টু ঢাকা আন্তঃদেশীয় ট্রেন মিতালির দ্বার খুলতে যাচ্ছে

বুধবার, ১৬ মার্চ ২০২২, রাত ০৮:৪৯

স্টাফ রিপোর্টার,নীলফামারী॥ এবারের বাংলাদেশের স্বাধীনতা দিবসের দিনে ভারতের নিউ জলপাইগুলি (এনজিপি) রেলষ্টেশন হতে  ঢাকা ক্যান্টনম্যান্ট রেলষ্টেশন পর্যন্ত আন্তঃদেশীয় মিতালি এক্সপ্রেস চলাচল শুরু করে যাচ্ছে। পাশাপাশি করোনাকালিন বন্ধ থাকা মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ট্রেনদুটিও চালু হবে। এ ব্যাপারে ভারতের পক্ষে চিঠি দেয়া হয়েছে বাংলাদেশ রেলওয়ে অতিরিক্ত মহাপরিচালক (পরিচালক) সাদ্দাত শাহাদাত আলীর কাছে।
আজ বুধবার (১৬ মার্চ) রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শরিফুল আলম বিষয়টি নিশ্চিত করে মুঠোফেনে জানান, আগামী রবিবার (২০ মার্চ) রেলপথ মন্ত্রণালয় একটি বৈঠক ডাকা হয়েছে। বৈঠক থেকে বাংলাদেশের সিদ্ধান্ত জানানো হবে।
আজ বুধবার জানা যায়, আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস ও মিতালী এক্সপ্রেস ট্রেনগুলো  চালানোর জন্য বাংলাদেশ রেলওয়ের প থেকে ভারতের কাছে প্রথমে প্রস্তাব পাঠানো হয়েছিল।  ভারতের প থেকে সম্মতিও পাওয়া গেছে। সব কিছু ঠিক থাকলে পুনরায় আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিন হতে ট্রেনে ভ্রমণ করতে পারবেন দুই দেশের যাত্রীরা।
ঢাকা থেকে কলকাতার পথে মৈত্রী এক্সপ্রেস ২০১৭ সালের ১৪ এপ্রিল ও খুলনা-কলকাতা পথে বন্ধন এক্সপ্রেস ২০১৭ সালের ৯ নবেম্বর থেকে নিয়মিত চলাচল করে আসছিল। স¤পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেন দুইটি করোনা পরিস্থিতির কারনে  ২০২০ সালের মার্চে বন্ধ হয়ে যায়।
অপর দিকে ৫৫ বছর বন্ধ থাকার পর বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি হয়ে ভারতের হলদিবাড়ি হয়ে নিউজলপাইগুড়ি পর্যন্ত রেললাইন নির্মানের মাধ্যমে পুনরায় রেলযোগ যোগ স্থাপন করা হয়। এই পথে বর্তমানে পণ্যবাহি ট্রেন নিয়মিত চলাচল করছে। গত বছর (২০২১) ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতাদিবসের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশে সফরে আসেন। ওই বছর ২৭ মার্চ সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথভাবে নিউ জলপাইগুড়ি-ঢাকা পথে মিতালী এক্সপ্রেস ট্রেন পরিষেবার প্রতিকী উদ্ধোধন করা হয়েছিল। সে সময় রেলমন্ত্রী এ্যাডঃ নুরুল ইসলাম সুজন বলেছিলেন করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে মিতালি সহ মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস পুনরায় চলাচল করবে।
বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) শাহাদাত আলী সরদার জানান, আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস ও মিতালী এক্সপ্রেস ট্রেনগুলো পুনরায় চালানোর জন্য বাংলাদেশ রেলওয়ের প থেকে ভারতের কাছে প্রস্তাব পাঠানো হয়েছিল। ভারতের প থেকে সম্মতি পাওয়া গেছে। আগামী ২০ মার্চ রবিবার বৈঠকের পর চুড়ান্তভাবে বলা যাবে।
নীলফামারীর আন্তর্জান্তিক চিলাহাটি রেল স্টেশনের স্টেশন মাষ্টার আশরাফুল ইসলাম জানান, এবারে বাংলাদেশের স্বাধীনতা দিবসের দিন ২৬ মার্চ ভারতের নিউ জলপাইগুড়ি(এনজিপি) থকে হলদিবাড়ি ও বাংলাদেশের নীলফামারীর চিলাহাটি রেলপথ দিয়ে মিতালি এক্সপ্রেস প্রথম ঢাকা যেতে পারে। এ জন্য আমরা প্রস্তুতি গ্রহন করেছি।
চিলাহাটি প্রেসকাবের সাধারন সম্পাদক কাজল আশরাফ জানান, ২৬ মার্চ মিতালি ট্রেনটি চলাচল শুরু করলে এটি হবে ৫৫ বছর ধরে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে বন্ধ থাকা যাত্রীবাহি ট্রেন পুনরায় চলাচলের প্রথম যাত্রার দ্বাড় উম্মুচন হবে। আমরা চিলাহাটিবাসী এই যাত্রাকে স্বাগত জানাতে প্রস্তুত।

মন্তব্য করুন


Link copied