আর্কাইভ  শনিবার ● ১৩ এপ্রিল ২০২৪ ● ৩০ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শনিবার ● ১৩ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পঞ্চগড়ে দুই মোটরসাইকেল সংঘর্ষ, নিহতের সংখ্যা বেড়ে চার       পঞ্চগড়ে দুই মোটরসাইকেলের মুখোঁমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪       পঞ্চগড়ে প্রেমিকের হাতে প্রেমিকা খুন!       নাথান বমের স্ত্রীকে বান্দরবান থেকে লালমনিরহাটে বদলি       দিনাজপুরে ৬ লাখ মুসল্লি’র সমাগমে দক্ষিণ এশিয়ার অন্যতম সর্ববৃহৎ ঈদ জামাত      

 width=
 

বিমান ও মহাকাশ গবেষণায় দক্ষ জনশক্তি তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ- বিমান বাহিনী প্রধান

বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, রাত ০৯:০৪

লালমনিরহাট প্রতিনিধি।। বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিলি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে বঙ্গঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভানিটি বিমান ও মহাকাশ গবেষণায় দক্ষ ও পেশাদার জনশক্তি তৈরি করতে আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। তাই লালমনিরহাটের মতো একটি ছোট জেলায় বঙ্গঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভানিটি প্রতিষ্ঠা করেছেন।

বুধবার (২৮ ফেব্রুয়ারী) বেলা সাড়ে ১১টার দিকে লালমনিরহাট বঙ্গঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভানিটির ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীতে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিলি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসের অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

তিনি আরো বলেন, এই বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি দূরদর্শী চিন্তাভাবনা। এখান থেকে বিমান ও মহাকাশ গবেষণায় দক্ষ ও পেশাদার জনশক্তি তৈরি হবে। এজন্য তিনি সংশ্লিষ্ট সকলকে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার "পরিপ্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ সম্পর্কে অবহিত করেন এবং এর আলোকে এ বিশ্ববিদ্যালয়কে একটি ভ্যারিয়েশন সংক্রান্ত গবেষণা কেন্দ্রে রুপান্তরের জন্য নিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান।

এছাড়াও তিনি লালমনিরহাট জেলার বিশিষ্ট ব্যক্তিবর্গসহ এ অঞ্চলের সংসদ সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান, যারা এই বিশ্ববিদ্যালয়ের ব্যাবস্থাপনা ও উন্নয়নে সার্বক্ষণিক সহযোগিতা করেছেন।

এ সময় তিনি বিমান বাহিনী প্রধানকে এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে তাঁর আন্তরিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে হেলিকপ্টার যোগে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান লালমনিরহাট বিমান বন্দরে অবতরন করেন। সেখান থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে কেক কেটে বিশ্ববিদ্যালয়ের ৫ম প্রতিষ্ঠাবার্ষকী পালন করেন। প্রতিষ্ঠাবার্ষিকী ব্যাপক উৎসাহ ও উম্মীপনার মধ্য দিয়ে বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা উদযাপন করে।

দিবসটি উপলক্ষে একটি জার্নাল 'দ্য কোয়েস্ট ফর এক্সিলেন্স' এবং একটি ব্রোশিওর প্রকাশিত হয় এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে বর্নিল ব্যানার, ফেস্টুন ও বিভিন্ন পতাকায় সাজানো হয়। ৫ম প্রতিষ্ঠা বাষিকী উপলক্ষ্যে বিমান বাহিনী প্রধান বিশ্ববিদ্যালয় কর্তৃক তৈরীকৃত কিউব স্যাটেলাইট উৎক্ষেপন করেন। এরপর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পরিবেশনায় একটি মনো' সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। উক্ত অনুষ্ঠানসমূতে বিএসএমআরএএইচ পরিবারের সকল সদস্য ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এ বিশ্ববিদ্যালয় ২০১৯ সালে ঢাকার পুরাতন বিমানবন্দরে স্বল্প পরিসরে যাত্রা শু শুরু করে। পরবর্তীতে ৩ জুলাই ২০২২ তারিখে লালমনিরহাট ক্যাম্পাস থেকে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট একাডেমিক কার্যক্রম শুরু হয় । বর্তমানে এ বিশ্ববিদ্যালয় ৫ টি অনুষদের অধীনে ৪টি স্নাতক ও ৫ টি স্নাতকোত্তর কোর্স পরিচালনা করছে। অল্প সমযের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পাঠ্যক্রম তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে।

মন্তব্য করুন


 

Link copied