আর্কাইভ  সোমবার ● ২৯ নভেম্বর ২০২১ ● ১৫ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   সোমবার ● ২৯ নভেম্বর ২০২১

ভারতের সেমিতে যাওয়ার সম্ভাবনা কতটুকু?

শনিবার, ৬ নভেম্বর ২০২১, দুপুর ১১:৪৯

ডেস্ক: স্কটল্যান্ডের দেওয়া ৮৬ রানের টার্গেট ৮১ বল হাতে রেখেই পৌঁছে গেছে ভারত। স্কটল্যান্ডের বিপক্ষে ভারত ৮ উইকেটে জয় পেয়েছে। এটি টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় জয় ভারতের। এ জয়ে রানরেট অনেকটা বাড়িয়ে রাখল বিরাট কোহলির দল।

চার ম্যাচ খেলা হলো ভারতের। জিতল দুটিতে। পয়েন্ট চার। পয়েন্টে পিছিয়ে থাকলেও রানরেটের হিসেবে এখন নিউজিল্যান্ডের চেয়েও এগিয়ে ভারত। কোহলিদের রানরেট এখন ১.৬১৯। অন্যদিকে নিউজিল্যান্ডের রানরেট ১.২৭৭। তবে কথা হচ্ছে চার ম্যাচে ভারতের পয়েন্ট ৪ এবং নিউজিল্যান্ডের পয়েন্ট ৬। দু’দলেরই ম্যাচ বাকি একটি করে। 

চার ম্যাচের চারটিতেই জিতে এরই মধ্যে গ্রুপ-২ থেকে সেমিফাইনাল নিশ্চিত করে রেখেছে পাকিস্তান। বাকি একটি দল এখনো নির্ধারণ হয়নি। ভারত প্রথম দুই ম্যাচে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে হেরে পিছিয়ে রয়েছে। না হয়, সেমিফাইনালে আগেই চলে যেত কোহলির দল। যদিও আফগানিস্তানকে ৬৬ রানে হারানোর পর শুক্রবার (৫ নভেম্বর) স্কটল্যান্ডকে ৮১ বল হাতে রেখে ৮ উইকেটে হারিয়ে রানরেট বাড়ানোর কাজটা সেরে রেখেছে বিরাট কোহলিরা। 
 
ভারতের সেমিফাইনালে যেতে হলে, প্রথমত শেষ ম্যাচে জিততেই হবে। শেষ ম্যাচটি নামিবিয়ার বিপক্ষে বড় জয় পেলে এখানেও রানরেটে সুবিধা পাবে ভারত। তবে এ ক্ষেত্রে ভারতের সামনে একটাই বাধা, আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ। নামিবিয়ার সঙ্গে জিতলেও তাদেরকে তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের দিকে। এই ম্যাচে নিউজিল্যান্ড জিতে গেলে কোনো কথা নেই, ভারতের বিদায়। নিউজিল্যান্ড উঠে যাবে সেমিফাইনালে। কিন্তু যদি আফগানিস্তান জিতে যায়, তাহলে হিসাবটা একটু জটিলই হয়ে যাবে। কারণ, তখন নিউজিল্যান্ড, ভারত এবং আফগানিস্তান- তিন দলেরই পয়েন্ট হবে সমান ৬ করে। 

এই জায়গায়ও এখন পর্যন্ত এগিয়ে ভারত। কারণ, আফগানদের রানরেটও ভারতের চেয়ে কম। আফগানদের রানরেট বর্তমানে ১.৪৮১। শেষ ম্যাচে আফগানরা জিতলেও রানরেট যদি বাড়াতে না পারে, তাহলে ভারতকে পেছনে ফেলতে পারবে না। সে ক্ষেত্রে পাকিস্তানের পর গ্রুপ-২ থেকে সেমিতে উঠবে ভারতই। ফলে অনেক হিসাব-নিকাশের মধ্য দিয়ে শেষ হবে গ্রুপ-২। 

মন্তব্য করুন


Link copied