আর্কাইভ  শনিবার ● ১৩ এপ্রিল ২০২৪ ● ৩০ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শনিবার ● ১৩ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পঞ্চগড়ে দুই মোটরসাইকেল সংঘর্ষ, নিহতের সংখ্যা বেড়ে চার       পঞ্চগড়ে দুই মোটরসাইকেলের মুখোঁমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪       পঞ্চগড়ে প্রেমিকের হাতে প্রেমিকা খুন!       নাথান বমের স্ত্রীকে বান্দরবান থেকে লালমনিরহাটে বদলি       দিনাজপুরে ৬ লাখ মুসল্লি’র সমাগমে দক্ষিণ এশিয়ার অন্যতম সর্ববৃহৎ ঈদ জামাত      

 width=
 

ছাত্রীদের মেসেঞ্জারে অপ্রীতিকর বার্তা, বিশ্ববিদ্যালয় শিক্ষককে ৫ বছর অব্যাহতি

মঙ্গলবার, ১২ মার্চ ২০২৪, রাত ০৯:১৬

ডেস্ক: শ্রেণিকক্ষে ছাত্রীদের হিজাব-নেকাব খুলতে বাধ্য করা ও কয়েকজন শিক্ষার্থীকে মেসেঞ্জারে ‘অপ্রীতিকর বার্তা’ পাঠানোর অভিযোগ ওঠার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক হাফিজুর রহমানকে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে পাঁচ বছরের জন্য অব্যাহতি দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১২ মার্চ) ওই বিভাগের অ্যাকাডেমিক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে বিভাগীয় সভাপতি মোহা. আশরাফ উজ জামান এ তথ্য জানান সাংবাদিকদের। 

তিনি বলেন, ‘শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার অ্যাকাডেমিক কমিটির সভা হয়। সভায় অভিযোগগুলো যাচাই-বাছাই শেষে কমিটির সদস্যদের সিদ্ধান্তের ভিত্তিতে সহযোগী অধ্যাপক হাফিজুর রহমানকে পাঁচ বছরের জন্য অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ওই শিক্ষক অভিযোগ স্বীকার করায় কোনও তদন্ত কমিটি গঠন করা হয়নি। ফলে আজ থেকেই অব্যাহতি কার্যকর হবে।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গতকাল সোমবার বিকালে ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মানববন্ধন কর্মসূচি থেকে অভিযোগ করেন, হাফিজুর রহমান শ্রেণিকক্ষে ছাত্রীদের হিজাব-নেকাব খুলতে বাধ্য করেন। পাশাপাশি তিনি কয়েকজন ছাত্রীকে মেসেঞ্জারে ‘অপ্রীতিকর বার্তা’ পাঠিয়ে হেনস্তা করেন। এ সময় তারা ওই শিক্ষককে পাঠদান থেকে অব্যাহতি ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। একইসঙ্গে শিক্ষার্থীরা বিভাগের সভাপতির কাছে এ বিষয়ে অভিযোগ দেন।

এরই পরিপ্রেক্ষিতে আজ বেলা ১১টায় বিভাগের অ্যাকাডেমিক কমিটির সভা শুরু হয়। সভায় এসব অভিযোগ আলোচনা করে ওই শিক্ষককে পাঁচ বছরের জন্য অব্যাহতির সুপারিশ করেন অ্যাকাডেমিক কমিটির সদস্যরা। 

এদিকে, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে প্যারিস রোডে মানববন্ধন কর্মসূচি থেকে হাফিজুর রহমানকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সংগঠন ‘স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন’ এ কর্মসূচির আয়োজন করে। ওই শিক্ষককে ক্লাস ও পরীক্ষা থেকে অব্যাহতি দিয়ে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারেরও দাবি জানান তারা।

মন্তব্য করুন


 

Link copied