আর্কাইভ  মঙ্গলবার ● ১৬ আগস্ট ২০২২ ● ১ ভাদ্র ১৪২৯
আর্কাইভ   মঙ্গলবার ● ১৬ আগস্ট ২০২২
 
PMBA

ভারতকে হারালো বাংলাদেশ

বুধবার, ২৭ জুলাই ২০২২, বিকাল ০৭:১৯

শুরুতে একটু জড়তা থাকলেও বাংলাদেশ দল গুছিয়ে নিতে সময় নেয়নি। শক্তিশালী ভারতের বিপক্ষে চোখে চোখ রেখে খেলেছে। প্রথমার্ধেই পিয়াস আহমেদ নোভার জোড়া গোলে এগিয়ে যায়। যদিও এক গোল শোধ দিয়ে ভারত ম্যাচে ফেরার ইঙ্গিত দেয়। তবে শেষ পর্যন্ত জয় হয়েছে বাংলাদেশেরই। সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে পিয়াসের জোড়ায় লাল-সবুজ দল ২-১ গোলে হারিয়েছে স্বাগতিক ভারতকে।

আজ (বুধবার) ভুবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে অষ্টম মিনিটে খেলার ধারার বিপরীতে সুযোগ পেয়েছিল বাংলাদেশ। সতীর্থের লং পাস অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নিয়েছিলেন পিয়াস। আগুয়ান গোলকিপারের মাথার ওপর দিয়ে চিপও করেছিলেন তিনি, কিন্তু বল গোলকিপারকে ফাঁকি দেওয়ার পর পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি টোকা দেওয়ার কেউ ছিল না সেখানে।

১৭ মিনিটে আবারও সুযোগ তৈরি করেন পিয়াস। ডিফেন্ডারদের ছিটকে দিয়ে ডান দিক দিয়ে আক্রমণে উঠে পোস্ট ছেড়ে বক্সের মাথায় এগিয়ে আসা গোলকিপারকে কাটিয়েছিলেন। কিন্তু নিজে শট না নিয়ে গোলমুখে বল বাড়ান। সতীর্থ বলের নাগাল পাওয়ার আগেই বিপদমুক্ত করেন ডিফেন্ডাররা।

একটু পর ভারতের গুরক্রিত সিংয়ের প্লেসিং শট অল্পের জন্য বাইরে দিয়ে যায়। শুরুর দিকে ভারতের এই স্ট্রাইকারের আরেকটি শট আটকে দিয়েছিলেন বাংলাদেশ গোলকিপার মোহাম্মদ আসিফ।

ভারতের রক্ষণের ভুলের সুযোগ কাজে লাগিয়ে ২৯ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। মাঝমাঠ থেকে উঁচু হয়ে আসা বল ক্লিয়ার করতে পারেননি ভারতীয় এক ডিফেন্ডার। বল তার পা হয়ে উঠে যায় ওপরে। পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন গোলকিপারও। পিয়াস বলের নিয়ন্ত্রণে নিয়ে দেখেশুনে কোনাকুনি শটে জাল খুঁজে নেন।

এরপর ঘুরে দাঁড়াতে সময় নেয়নি স্বাগতিকরা। সতীর্থের ক্রসে বক্সে বেশ খানিকটা লাফিয়ে হেডে লক্ষ্যভেদ করেন গুরক্রিত সিং। গোলকিপার আসিফের কিছুই করার ছিল না।

প্রথমার্ধের যোগ করা সময়ে স্পটকিক থেকে পিয়াস ফের দলকে এগিয়ে নেন। বক্সে মোহাম্মদ নাহিয়ান ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। পেনাল্টি থেকে পিয়াস অনায়াসে গোলকিপারকে হারান।

বিরতির পর ভারত ম্যাচে সমতায় ফেরার আপ্রাণ চেষ্টা করে। এই অর্ধে বাংলাদেশ অনেকটা রক্ষণ সামলাতে ব্যস্ত ছিল। প্রতিপক্ষের একের এক পর এক আক্রমণ নস্যাৎ করে দিয়েছে লাল-সবুজ দল। চেষ্টা করে ভারতও পারেনি সমতায় ফিরতে। তাতে এই টুর্নামেন্টে বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব সামলানো পল স্মলির মুখে চওড়া হাসি। তার অধীনে চলতি সাফে টানা দ্বিতীয় জয় যে পেলো বাংলাদেশ।

আগামী শুক্রবার তৃতীয় ম্যাচে মালদ্বীপের বিপক্ষে লড়বে লাল-সবুজ দল।

মন্তব্য করুন


Link copied