আর্কাইভ  রবিবার ● ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ● ১৩ ফাল্গুন ১৪৩০
আর্কাইভ   রবিবার ● ২৫ ফেব্রুয়ারি ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: তিস্তা ইউনিভার্সিটিতে সমন্বয় সভা অনুষ্ঠিত       সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৫০ নারী       দিনাজপুরের সাবেক এমপি আখতারুজ্জামান জেল-হাজতে       সরকারি মাল দরিয়ায় ঢালবেন না: প্রধানমন্ত্রী       জাপা গৃহপালিত রাজনৈতিক দল, স্বীকার করলেন কাদের      

রংপুরের ৩টি আসনে ১৯ প্রার্থী বৈধ; সকালে রাঙ্গার মনোনয়ন স্থগিত, বিকেলে বৈধ

রবিবার, ৩ ডিসেম্বর ২০২৩, সকাল ০৭:৫৪

ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলার কাগজপত্র না দেওয়ায় সকালে রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি কর্পোরেশন) আসনে স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গার মনোনয়ন সাময়িক স্থগিত করা হয়। পরবর্তীতে উপযুক্ত কাগজপত্র জমা দেওয়ায় বিকেলে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) জেলা রিটার্নিং কর্মকর্তার দপ্তরে প্রার্থীদের যাছাই-বাছাই শেষে বিকেলে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয় পার্টির বহিষ্কৃত নেতা (মহাসচিব) ও সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা রংপুর-১ আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি এই আসন থেকে ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে নির্বাচিত হন। এখানে এবার জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছেন দলের চেয়ারম্যান জিএম কাদেরের ভাতিজা সাবেক সংসদ সদস্য হোসেন মকবুল শাহরিয়ার।

জেলা রিটার্নিং কর্মকর্তা জানান, রংপুর-১ আসনে ১২ জন প্রার্থীর মধ্যে ৯ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে। এরা হলেন- আওয়ামী লীগের রেজাউল করিম, জাতীয় পার্টির হোসেন মকবুল শাহরিয়ার, তৃণমূল বিএনপির বীর মুক্তিযোদ্ধা বদরুদ্দোজা চৌধুরী, ন্যাশনাল পিপলস পার্টির হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেস মনোনীত শ্যামলী রায়, স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গা, স্বতন্ত্র প্রার্থী শাহিন আলম, আওয়ামী স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু এবং স্বতন্ত্র প্রার্থী মনজুম আলী।

এই আসনে মনোনয়ন স্থগিত হওয়া দুইজন হলেন- বাংলাদেশ সংস্কৃতি মুক্তিজোটের প্রার্থী সবুজ মিয়া ও ওয়ার্কার্স পার্টির বখতিয়ার আহমেদ। মামলা নিষ্পত্তির কাগজপত্র না দেওয়ায় স্থগিত হয়েছে সবুজ মিয়া ও বখতিয়ার আহমেদের। সংসদীয় আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তালিকা সঠিক না থাকায় স্বতন্ত্র প্রার্থী মোশারফ হোসেনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এদিকে রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে ৬ জনের মধ্যে ৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এরা হলেন- আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়া স্বতন্ত্র প্রার্থী বিশ্বনাথ সরকার ও সুমনা আক্তার। আর অন্যজন বিএনএফ মনোনীত জিল্লুর রহমান। সংসদীয় আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তালিকা সঠিক না থাকায় এই তিনজনের মনোনয়ন বাতিল করা হয়। 

এই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক, জাতীয় পার্টির প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আনিছুল ইসলাম মণ্ডল ও জাকের পার্টির আশরাফ উজ জামানের মনোনয়ন বৈধ হয়েছে।

রংপুর-৩ (সদর ও সিটি কর্পোরেশন) আসনে ৯ জনের মধ্যে ৭ জনের বৈধ। দুইজনের মধ্যে ১ জনের বাতিল ও এক জনের স্থগিত। স্বতন্ত্র প্রার্থী রাকিবুল বাশারের বাতিল ও বাংলাদেশ কংগ্রেসের একরামুল হকের স্থগিত করা হয়েছে। এর মধ্যে রাকিবুল বাশারের সংসদীয় আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তালিকা সঠিক না থাকায় বাতিল ও মামলার একটি কাগজ না দেওয়ায় একরামুল হকের স্থগিত করা হয়।

এই আসনে ৭ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তুষার কান্তি মন্ডল, জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, জাকের পার্টির লায়লা আনজুমান আরা, ন্যাশনাল পিপলস পার্টির শফিউল আলম, বাংলাদেশ আওয়ামী পার্টির আব্দুর রহমান রেজু, জাসদের শহিদুল ইসলাম এবং তৃতীয় লিঙ্গের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানি স্বতন্ত্র। 

জেলা রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান, মনোনয়ন ফরম যাচাই-বাছাইয়ের প্রথম দিনে তিনটি আসনের ২৭ জন প্রার্থী থেকে ১৯ জনকে বৈধ ঘোষণা করা হয়। রোববার রংপুর-৪, ৫ এবং ৬ আসনের মনোনয়ন যাচাই-বাছাই করা হবে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে। ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তার নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।

মন্তব্য করুন


 

Link copied