আর্কাইভ  শনিবার ● ১৩ এপ্রিল ২০২৪ ● ৩০ চৈত্র ১৪৩০
আর্কাইভ   শনিবার ● ১৩ এপ্রিল ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: পঞ্চগড়ে দুই মোটরসাইকেল সংঘর্ষ, নিহতের সংখ্যা বেড়ে চার       পঞ্চগড়ে দুই মোটরসাইকেলের মুখোঁমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪       পঞ্চগড়ে প্রেমিকের হাতে প্রেমিকা খুন!       নাথান বমের স্ত্রীকে বান্দরবান থেকে লালমনিরহাটে বদলি       দিনাজপুরে ৬ লাখ মুসল্লি’র সমাগমে দক্ষিণ এশিয়ার অন্যতম সর্ববৃহৎ ঈদ জামাত      

 width=
 

ইফতারে পিঁয়াজু মচমচে করার ৩ উপায়

বুধবার, ২০ মার্চ ২০২৪, বিকাল ০৫:১১

এই রমজানে ইফতারের টেবিলে জনপ্রিয় খাবারের মধ্যে অন্যতম হলো পিঁয়াজু। সারা বছরের তুলনায় রমজানে প্রতিদিন ইফতারে খাওয়া হয় পিঁয়াজু। কিন্তু অনেক সময় পিঁয়াজু মনমতন মচমচে হয় না। আর মচমচে হলেও ঠাণ্ডা হবার সাথে সাথে শক্ত হয়ে যায়। তাই চলুন, জেনে নেওয়া যাক পিঁয়াজু মচমচে তৈরি করার গোপন তিন ফর্মুলা। 

– মচমচে পিঁয়াজু তৈরি প্রথম গোপন বিষয়টি হলো সম পরিমাণ মুগ, মসুর আর বুটের ডাল নিতে হবে। সারারাত এই ডাল পানিতে ভিজিয়ে রাখুন ও সকালে পানি ছেঁকে বেটে নিন। তবে একদম মিহি করে বাটবেন না, একটু শক্ত রেখে দিন। সব রকম ডালের মিশ্রণ পিঁয়াজু সুস্বাদু করতে সাহায্য করবে, অন্যদিকে মুগ আর বুটের ডালের মতন একটু শক্ত ডাল মচমচে করতেও সাহায্য করবে।

– ডাল বাটা হলে তাতে দিন সামান্য একটু আদা-রসুন বাটা। তারপর পেঁয়াজ, কাঁচা মরিচ, ধনে/পুদিনা পাতা ও লবণ ভালো করে মাখিয়ে নিতে হবে। এগুলো পিঁয়াজু ভাজার আগ মুহূর্তেই দিতে হবে। এক্ষেত্রে চুলায় তেল গরম করে তারপর মাখালে সবচাইতে ভালো। কেননা লবণ দেওয়ার সঙ্গে সঙ্গে পেঁয়াজ, ধনে পাতা ইত্যাদি পানি ছেড়ে দিয়ে নরম হয়ে যাবে। এতে করে ডাল হয়ে উঠবে পানি পানি ও পিঁয়াজুও মচমচে হবে না।

– কখনোই পিঁয়াজুতে হলুদ দিবেন না। হলুদের কারণে পিঁয়াজু মচমচে হবে না।

প্রস্তুত প্রণালি

– একটি কড়াইয়ে পরিমাণ মতো তেল নিতে হবে। তবে তেল কখনো বেশি আঁচে গরম করবেন না। মাঝারি আঁচে গরম করে নিতে হবে। এবার হাতের আঙ্গুলের ওপর খানিকটা ডাল মাখানো নিন ও খানিকটা চাপ দিয়ে চ্যাপ্টা আকৃতি করে গরমে তেলে ছেড়ে দিন এবং লালচে সোনালি করে ভেজে তুলুন।

– বেশি আঁচে ভাজলে পিঁয়াজু বাইরে শক্ত হয়ে যাবে এবং ভেতরে মচমচে হবে না। তাই মাঝারি আঁচে রাখতে হবে। তেলের মাঝে ছাড়া পিঁয়াজুর আশেপাশে কোনো বুদবুদ না হলে বুঝবেন ভেতরে একদম রান্না হয়ে গেছে। এইভাবে তৈরি করা পিঁয়াজু দেড় থেকে দুই ঘণ্টা স্বাভাবিক ভাবেই মচমচে থাকবে।

মন্তব্য করুন


 

Link copied