আর্কাইভ  শুক্রবার ● ২৪ মে ২০২৪ ● ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
আর্কাইভ   শুক্রবার ● ২৪ মে ২০২৪
 width=
 
 width=
 
শিরোনাম: ফেব্রুয়ারির পরিবর্তে ডিসেম্বরে এসএসসি পরীক্ষা, সময় ৫ ঘণ্টা       লালমনিরহাটে লাশ উদ্ধারের ৬ মাস পর হত্যা মামলা, স্ত্রী-কন্যা গ্রেফতার       বিএনপির বলার ভাণ্ডার শুন্য হয়ে গেছে- রংপুরে নানক       এমপি আনার খুনে ‘হানিট্র্যাপ’, কে এই সিলিস্তি রহমান?       ন্যায়বিচার মানুষের মৌলিক অধিকার- রংপুরে প্রধান বিচারপতি       

 width=
 

ঈদে মহাসড়কে মোটরসাইকেল চলবে

সোমবার, ১০ এপ্রিল ২০২৩, সকাল ০৯:৪৩

ডেস্ক: পবিত্র ঈদুল ফিতরে মহাসড়কে মোটরসাইকেল চলাচলে বিধিনিষেধ থাকছে না। শুধু পদ্মা সেতুতে মোটরসাইকেল চালানো যাবে না।

রোববার বনানীর বিআরটিএর কার্যালয়ে পবিত্র ঈদুল ফিতর উদ্?যাপন-২০২৩ উপলক্ষ্যে সড়কপথে যাত্রীদের যাতায়াত নিরাপদ করতে মতবিনিময় সভায় সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।

মোটরসাইকেল চলাচলের বিষয়ে সেতুমন্ত্রী বলেন, ‘মহাসড়কে মোটরসাইকেল চলবে না, এটি কি আমরা বলেছি? তবে শুধু পদ্মা সেতু বাদে সব মহাসড়কেই মোটরসাইকেল চলবে।’

ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে : ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ঈদের আগে-পরে মিলিয়ে মোট ১৩ দিন ২৪ ঘণ্টা সিএনজি ফিলিং স্টেশন খোলা থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিআরটিএ প্রধান কার্যালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। মন্ত্রী বলেন, ‘ঈদুল ফিতর উপলক্ষ্যে ঈদের আগে ৫ দিন ও পরে ৭ দিন ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে। ঈদের দিনও খোলা থাকবে।’

গ্যাস সংকটের কারণে বর্তমানে বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশন বন্ধ রাখা হয়, যা ঈদ ঘিরে ওই ১৩ দিন প্রযোজ্য হবে না। ঈদের পর আবার পুরোনো এ নিয়মে ফিরবে ফিলিং স্টেশন।

পণ্যবাহী যান চলাচলের বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘সব সময় ঈদের আগে তিন দিন ও পরে চার দিন পণ্যবাহী যান, বিশেষ করে ট্রাক চলাচল বন্ধ থাকে। কিন্তু বাস্তবে ঈদের পরদিন থেকেই চলাচল শুরু হয়ে যায়। এবার সার্বিক বিবেচনায় শুধু ঈদের আগের তিন দিন সড়কে পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকবে।’

ঈদ সামনে রেখে বাস মালিকদের ভাড়া বাড়িয়ে দেওয়া নিয়ে সভায় উদ্বেগ প্রকাশ করেন মন্ত্রী। তিনি বলেন, ‘অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ হচ্ছে না। স্টেশনে বিআরটিএ এবং পুলিশের নজরদারি বেশি থাকে সব সময়ই, সে জন্য বাস ড্রাইভার ও কর্মচারীরা স্টেশন থেকে দূরে গিয়ে যাত্রী ওঠায়। সেক্ষেত্রে ভাড়া বেশি নেওয়া হয় যাত্রীদের কাছ থেকে।’

সভায় অন্যদের মধ্যে সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সড়ক ও সেতু সচিব এবিএম আমান উল্লাহ নুরী, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ, যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীসহ পরিবহণের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

১১ দিন বন্ধ থাকবে বালুবাহী বাল্কহেড চলাচল : ঈদের আগের পাঁচ দিন ও পরের পাঁচ দিন মিলিয়ে মোট ১১ দিন নদীতে বালুবাহী ‘বাল্কহেড’ চলাচল বন্ধ থাকবে। নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে আগামী ১৭ থেকে ২৭ এপ্রিল বালুবাহী বাল্কহেড চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এদিকে ঈদে ঘরমুখো যাত্রীদের কাছ থেকে বাসগুলো যাতে বাড়তি ভাড়া আদায় করতে না পারে সে জন্য মাঠে থাকবে বাস মালিকদের টিম। অন্যদিকে ফেরি পারাপার নির্বিঘ্ন করতে মানিকগঞ্জ জেলা পুলিশ মতবিনিময় সভা করেছে।

রোববার নৌ পুলিশ সদর দপ্তরে নৌপথে আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত এক সভায় ১১ দিন নদীতে বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ থাকার বিষয়ে সিদ্ধান্ত হয় বলে বাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নৌ পুলিশের নির্দেশনার মধ্যে আরও রয়েছে-লঞ্চে অতিরিক্ত যাত্রী পরিবহণ না করা, ছোট ও ত্রুটিপূর্ণ লঞ্চে যাত্রী পরিবহণ বিরত থাকা, লঞ্চে যাত্রী সংখ্যার আনুপাতিক হারে লাইফ জ্যাকেট, বয়া প্রভৃতির ব্যবস্থা রাখা, আবহাওয়ার পূর্বাভাস জেনে নৌযান চালানো।

নৌ পুলিশের প্রধান অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম বলেন, ঈদুল ফিতর উপলক্ষ্যে ঘরমুখো মানুষের নৌপথে ঈদযাত্রা নির্বিঘ্ন রাখতে নৌ পুলিশ বদ্ধপরিকর। যাত্রীদের নিরাপত্তা দিতে নৌ পুলিশ সব নৌ ঘাট ও নৌ টার্মিনালে দায়িত্ব পালন করবে।

নৌ পুলিশ আরও জানায়, যেকোনো সমস্যায় নৌ পুলিশের কন্ট্রোল রুমের নম্বর ০১৩২০১৬৯৫৯৮ অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর মাধ্যমে তাদেরকে জানালে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মাঠে থাকবে বাস মালিকদের টিম : আসন্ন ঈদে বাসে বাড়তি ভাড়া আদায় না করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতি। রোববার রাজধানীর ইস্কাটনে সমিতির কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সভায় জানানো হয়, বাড়তি ভাড়া আদায় রোধ ও শান্তিশৃঙ্খলা বজায় রাখতে মালিকদের ভিজিল্যান্স টিম মাঠে থাকবে। বৈঠকের পর সংগঠনের দপ্তর সম্পাদক সামদানী খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সভায় সিদ্ধান্ত হয়, সরকার নির্ধারিত হারের চেয়ে বেশি ভাড়া আদায় করা যাবে না। শ্রমিকেরা বেকার ভাতা বা ঈদ বকশিশের নামে গাড়ি থেকে অতিরিক্ত টাকা আদায় করতে পারবে না।

মন্তব্য করুন


 

Link copied