আর্কাইভ  রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১ ● ২১ অগ্রহায়ণ ১৪২৮
আর্কাইভ   রবিবার ● ৫ ডিসেম্বর ২০২১

ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ গোলশূন্য ড্র

বুধবার, ১৭ নভেম্বর ২০২১, সকাল ০৭:৫২

ডেস্ক: দুই দলের আক্রমণভাগের বিবর্ণতার বিপরীতে জমাট রক্ষণ। ফাউলের পর ফাউলে ফুটবলের সৌন্দর্য্য নষ্ট হলো। কোনো পক্ষই যথেষ্ট সুযোগ তৈরি করতে পারল না। যা কয়েকটা মিলল, দুর্বল ফিনিশিংয়ে তা কেবল হতাশায় বাড়াল। বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই অমিমাংসিতই রয়ে গেল।

আর্জেন্টিনার সান হুয়ানে বাংলাদেশ সময় বুধবার ভোরে শুরু হওয়া বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি গোলশূন্র ড্র হয়েছে। ম্যাচটি জিতে অন্য কোনো হিসাব ছাড়াই কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করার সুযোগ ছিল স্বাগতিকদের সামনে, পারল না তারা।

প্রথম মিনিট থেকেই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই উত্তাপ ছড়ায়। বারবার হওয়া ফাউলে বিঘ্ন ঘটে ফুটবলের স্বাভাবিক ছন্দ। এর মাঝেই গতিময় ফুটবলে চলতে থাকে আক্রমণ-পাল্টা আক্রমণ, যদিও প্রতিপক্ষের রক্ষণে কেউই পারছিল না তেমন ভীতি ছড়াতে।

সপ্তদশ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় ব্রাজিল; তবে ডি-বক্সের মুখ থেকে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন ভিনিসিউস জুনিয়র। ২৪তম মিনিটে আনহেল দি মারিয়ার পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে মেসির নেওয়া শট ঠেকান ডিফেন্ডার দানিলো। ছয় মিনিট পর পেনাল্টি স্পটের কাছ থেকে লাউতারো মার্তিনেসের শটও রক্ষণে প্রতিহত হয়।

৩৩তম মিনিটে ব্রাজিলের ডি-বক্সের মুখে বল দখলে নিতে গিয়ে মেসি পড়ে গেলে ফাউলের আবেদন করে আর্জেন্টিনা শিবির, তবে রেফারির সাড়া মেলেনি। এসময় বেশ ক্ষুব্ধ দেখা যায় স্বাগতিক অধিনায়ককে। খানিক পরই আর্জেন্টিনার ডি-বক্সে ডিফেন্ডার ওতামেন্দির হাতের আঘাতে রাফিনিয়ার মুখ দিয়ে রক্ত ঝরতে দেখা যায়। ব্রাজিলের পক্ষ থেকে পেনাল্টির জোরালো আবেদন উঠলেও ভিএআরেও তাদের আশা পূরণ হয়নি।

সর্বমোট ২২টি ফাউলের (আর্জেন্টিনা ১০, ব্রাজিল ১২) প্রথমার্ধের ৪১তম মিনিটে এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। তবে ডি-বক্সের বাইরে থেকে রদ্রিগো দে পলের দূরের পোস্টে নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন আলিসন।

বিরতির পরও একইভাবে চলতে থাকে মাঠের ফুটবল। ৬০তম মিনিটে ভাগ্যের ফেরে গোলবঞ্চিত হয় ব্রাজিল। ডি-বক্সের বাইরে থেকে মিডফিল্ডার ফ্রেদের শট ক্রসবারে বাধা পায়। ১০ মিনিট পর ডি-বক্সে ফাঁকায় বল পেয়ে গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিউস।

মন্তব্য করুন


Link copied